ওয়েবসাইট কি? ওয়েবসাইট এর কাজ কি? what is website?

আসসালামু আলাইকুম, প্রিয় বন্ধুরা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে আপনারা সবাই ভাল আছেন। আমি আজ আপনাদের মাঝে ওয়েবসাইট নিয়ে কথা বলবো। অনেকে ওয়েবসাইট সম্পর্কে জানেন, অনেকে আবার জানেন না । অনেকের কোন ধারনাই নেই ওয়েবসাইট কি?(What is a website?) কি কাজে লাগে। কেন ওয়েবসাইটের ব্যবহার করা হয়? যারা অনলাইনে ইনকাম বা ইন্টারনেট জগতে আছে তারা অবশ্যই কিছুটা ওয়েবসাইট সম্পর্কে জানে। আজকে আমরা ওয়েবসাইট নিয়ে কথা বলবো, তো তাইলে আর দেরি না করে ওয়েবসাইট কি সে বিষয় নিয়ে কথা বলি।

এখন আমরা অনলাইনে বিভিন্ন তথ্য খোঁজার জন্য আমরা সবাই কম বেশি ইন্টারনেট ব্যাবহার করি। কারণ ইন্টারনেট আমাদের নিত্য প্রয়োজনীয় জিনিস হয়ে গেছে । এখন ইন্টারনেট ছাড়া আমরা যেন চলতে পারি না। বর্তমানে এমন কোনো মানুষ নেই যে ইন্টারনেট ব্যাবহার করে না।

সবার একটি স্মার্টফোন, ল্যাপটপ বা কম্পিউটার নেই আছে। প্রতিটা মানুষেরই একটা স্মার্টফোন বা ল্যাপটপ বা কম্পিউটার বা অন্য কিছু আছে। আর এই ডিভাইস গুলো বিভিন্ন ধরনের কাজের জন্যই ইন্টারনেট ব্যাবহার করতে হয় আমাদের। কারণ ইন্টারনেটের মাধ্যমে এখন সব ধরনের কাজ করা যায়। ইন্টারনেটের মাধ্যমে এসব কাজ করার জন্য অবশ্যই কোন না কোন ওয়েবসাইট ব্যবহার করতে হয়। আর তাই আমরা সবাই প্রায় প্রতক্ষ বা পরোক্ষ ভাবে ওয়বসাইটের সাথে জড়িত।

ওয়েবসাইট কি? কাকে বলে?

সাধারণত একটি ওয়েবসাইট হচ্ছে একটি ডোমেইনের অন্তর্ভুক্ত এক বা একাধিক ওয়েবপেজ যেখানে টক্সট, ইমেজ, ভিডিও, অডিও ইত্যাদি তথ্য থকাতে পারে এবং যেগুলা একটি নির্দিষ্ট ওয়েব সার্ভারে থাকে। একটি ওয়েবসাইট বিভিন্ন কারনে তৈরি করা হতে পারে। কেউ তাদের নিজস্ব ব্যাবসার জন্য ওয়েবসাইট তৈরি করে তো কেও আবার বিভিন্ন তথ্য মানুষকে জানানোর জন্য ওয়েবসাইট তৈরি করে থাকে।

এক কথায় বলতে গেলে – কোন একটি নির্দিষ্ট Server এ অবস্থিত একটি ডোমেইনের অধীনে একাধিক ওয়েবপেজের সমষ্টিকে ওয়েবসাইট বলে। এখন ভাবছেন ডোমেইন কি ? স্বাভাবিক প্রশ্ন আসতেই পারে ডোমেইন কি? ডোমেইন সম্পর্কে জেনে নি।

অনেকে হয়তো ডোমেইন কি? সেটা জানেন। আবার অনেকের কাছে এটা অপরিচিত হতে পারে। আমরা সবাই কমবেশি ডোমেইন শব্দটার সাথে পরিচিত, যদিও আমাদের আজকের পোস্ট ডোমেইন নিয়ে নয় তাও ছোট্ট করে ডোমেইন কি লেখার চেষ্টা করছি ।মূলত ডোমেইন হচ্ছে কোন একটা ওয়েবসাইটের নাম বা ঠিকানা। www.google.com এটি একটি ওয়েব সাইট। এখানে লাস্টে যে ডট কম(.com) লেখা আছে ওটাই হল আসলে গুগোল এর ডোমেইন বা .COM Extension । ওয়েবসাইটের ডোমেইন বিভিন্ন ধরনের ডোমেইন হতে পারে। একেক ডোমেইন name বা এক্সটেনশন একেক রকম।যেমন:-

  • (.com)
  • (.net)
  • (.org)
  • (.info)
  • (.co)


ডোমেইন নিয়ে আমরা আরো একটা পোস্ট লিখবো শীঘ্রই । ডোমেইন আমাদের মূল বিষয় না । জাস্ট ধারণা দেওয়ার জন্য কিছুটা লিখলাম বাকিট অন্য একটা পোস্টে লিখবো। ডোমেইন গুলোর অধীনে অনেকগুলো ওয়েব পেজের মাধ্যমে একটি ওয়েবসাইট তৈরি হয়। এখন প্রশ্ন আসতে পারে যে ওয়েব পেজ কি ?

তো সহজ ভাবে বলে দিই ওয়েবপেজ হলো – আমার এই ওয়েবসাইটে বা আমার এই Blog এ আপনি যে পোস্ট গুলো দেখছেন এগুলোই ওয়েব পেজ। প্রত্যেকটা ওয়েবপেজে কিছু না কিছু তথ্য বা কনটেন্ট থাকে, সেগুলা হতে পারে টেক্সট বা কোন লেখা, কোন ইমেজ বা ফটো, ভিডিও, অডিও ইত্যাদির সমষ্টি।

সহজভাবে বলতে গেলে আপনি যে আমার ব্লগে পোস্ট পড়তে এসেছেন এই blog টি হলো ওয়েবসাইট আর যে পোস্টটি পড়েছেন সেটা হল ওয়েব পেজ। তাহলে আশাকরি বুঝতে পেরেছেন ওয়েবসাইট কি?। এবার চলুন দেখে নিই ওয়েবসাইট কিভাবে কাজ করে।

ওয়েবসাইট কি কাজে ব্যবহার হয়? বা ওয়েবসাইট এর কাজ কি?

ওয়েবসাইট কি সে সম্পর্কে আমরা জেনেছি এখন সবার মনে প্রশ্ন আসতে পারে এটি কি কাজে ব্যবহার হয় বা ওয়েবসাইট এর কাজ কি? আপনার বিভিন্ন প্রয়োজনে অর্থাৎ বিভিন্ন কাজের ধরন ভেদে ওয়েবসাইট একেক রকম ভাবে ব্যবহার হতে পারে ।

যেমন মনে করুন, আপনার একটি ব্যবসা রয়েছে বা দোকান রয়েছে। ব্যবসাটি হতে পারে কোন গার্মেন্টস অথবা কোন খুচরা প্রোডাক্ট বিক্রি করার ব্যবসা। এখন অনলাইনের যুগ। তাই এখন আপনি চাচ্ছেন আপনার সেই প্রোডাক্টগুলো অনলাইনের মাধ্যমে বিক্রি করতে। কিন্তু যখন আপনি আপনার প্রোডাক্ট গুলো অনলাইনের মাধ্যমে বিক্রি করতে চাইবেন। তখন আপনার প্রয়োজন হবে একটি ওয়েবসাইট।

তখন আপনার সেই ব্যবহার করার ধরণটিকে বলা হবে ই-কমার্স ওয়েবসাইট অর্থাৎ আপনি ই-কমার্স বিজনেস করার জন্য আপনার ওয়েবসাইটটি ব্যবহার করছেন। আপনি ভাবছেন ই কমার্স কি? ওয়েবসাইট বিভিন্ন ধরনের হয় তারমধ্যে ই-কমার্স একটি।

আরেকটা উদাহরণ দিয়ে বুঝায় –

মনে করুন আপনার একটি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। সেটা হতে পারে স্কুল অথবা কলেজ। এখন আপনি চাচ্ছেন আপনার প্রতিষ্ঠানের সকল ইনফরমেশন বা বেটা একটি ওয়েবসাইটে রাখতে অর্থাৎ আপনার প্রতিষ্ঠানের সকল ইনফরমেশন যেমন প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীর বিভিন্ন ইনফরমেশন, প্রতিষ্ঠানের শিক্ষকদের বিভিন্ন ইনফরমেশন ইত্যাদি। এখন যদি আপনি আপনার প্রতিষ্ঠানের ইনফরমেশন ওয়েবসাইটের মাধ্যমে সংরক্ষণ করতে চান তাহলে এখানে আপনি শিক্ষাপ্রতিষ্ঠান মুলক কাজে আপনার ওয়েবসাইটে ব্যবহার করছেন যেটাকে এডুকেশনাল ওয়েবসাইট বলা যেতে পারে।

বা যারা ব্লগিং করে তাদের সর্বপ্রথমেই একটা ওয়েবসাইট লাগে কারণ ওয়েবসাইট ছাড়া কাজ করা সম্ভব না । কারন একটা ওয়েবসাইটে পোস্ট মানে তার ওয়েবপেজগুলো রাখে । তাহলে বুঝতে পারছেন ওয়েব সাইট কি কি কাজে ব্যবহার হয়।

FAQ

ওয়েবসাইট কি?

সাধারণত একটি ওয়েবসাইট হচ্ছে একটি ডোমেইনের অন্তর্ভুক্ত এক বা একাধিক ওয়েবপেজ যেখানে টক্সট, ইমেজ, ভিডিও, অডিও ইত্যাদি তথ্য থকাতে পারে এবং যেগুলা একটি নির্দিষ্ট ওয়েব সার্ভারে থাকে। একটি ওয়েবসাইট বিভিন্ন কারনে তৈরি করা হতে পারে। কেউ তাদের নিজস্ব ব্যাবসার জন্য ওয়েবসাইট তৈরি করে তো কেও আবার বিভিন্ন তথ্য মানুষকে জানানোর জন্য ওয়েবসাইট তৈরি করে থাকে

ওয়েবসাইট কিভাবে কাজ করে?

একটি ওয়েবসাইট এর সার্ভারে থাকা তথ্য গুলা ঐ সাইটে প্রবেশ করলে তার সার্ভার থেকে প্রদত্ত তথ্যগুলা ওয়েবপেজে প্রদর্শিত হয়। যেখানে টেক্সট, ইমেজ, ভিডিও, অডিও ইত্যাদি থাকতে পারে।

ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়?

ওয়েবসাইট বিভিন্ন ভাবে তৈরি করা যায়। ওয়েবসাইট তৈরির জন্য বিভিন্ন ধরণের সিএমএস রয়েছে যেমন – ব্লগার, WordPress, Wix, Zoomla etc. এসমস্ত সিএমএস এ চাইলে আপনি আপনার সাইট তৈরি করতে পারেন।

স্ট্যাটিক ওয়েবসাইট কি?

যে সকল ওয়েবসাইটে কোন একটি ডাটা ইনপুট করার পর সেটা আর আপডেট করা যায়না। পূর্বের অবস্থায় ই থাকে তাকে স্ট্যাটিক ওয়েবসাইট বলে।

ডাইনামিক ওয়েবসাইট কি?

যে সকল ওয়েবসাইটে কোন ডাটা ইনপুট করার পর সেটা পরে আবার ইচ্ছামতো পরিবর্তন করা যায় সেগুলাকে ডাইনামিক ওয়েবসাইট বলে।

ওয়েবসাইটে কি কি থাকে?

সাধারণত একটি সাইটে টেক্সট, ইমেজ, ভিডিও , অডিও ইত্যাদি থাকতে পারে। তবে একটি অয়েবসাইটে কি কি থাকবে সেটা নির্ভর করে ওয়েবসাইটের ওপর। সাইট টি যদি ভিডিও রিলেডেট হয়ে থাকে সেখানে আপনি ভিডিও পাবেন আবার যদি সাইট টি যদি পডকাস্ট রিলেডেট হয় সেখানে আপনি অডিও পেতে পারেন।

নিউজ ওয়েবসাইট কি?

মূলত যেসব ওয়েবসাইটে নিউজ পাবলিশ করা হয় সেগুলাই নিউজ ওয়েবসাইট বলে ধরা হয়। যেমন – প্রথম আলো, বাংলাদেশ প্রতিদিন, সময় নিউজ, ইত্যাদি।

আশা করি আপনার ওয়েবসাইট সম্পর্কে বুঝতে পেরেছেন ওয়েবসাইট কি, ওয়েবসাইট মানে কি? ওয়েবসাইট এর কাজ কি? ওয়েবসাইট কি কাজে লাগে এ সম্পর্কে ধারণা পেয়েছেন। ধন্যবাদ।

5/5 - (1 vote)

Leave a Comment