চার্জে রেখে ফোন ব্যবহারে ঘটতে পারে বিড়ম্বনা

স্মার্টফোন এখন আমাদের দৈনন্দিন জীবনের এমন একটি অংশ হয়ে গিয়েছে যে এক মুহূর্ত স্মার্টফোন ছাড়া থাকা এখন আমাদের অনেকের জন্য বেশ দুঃসাধ্য হয়ে দাড়িয়েছে। আর তাই স্মার্টফোনে চার্জ না থাকলে যে কতটা বিড়ম্বনার ভেতরে থাকতে হয় সেটা প্রতিটা ফোন লাভার ই জানে। ফোনে চার্জ না থাকলে তখন মনে পড়ে গাছে পানি দেওয়ার কথা। মনে পড়ে পড়তে বসার কথা। দুনিয়ার সব কিছু তখন আস্তে আস্তে মনে পড়তে থাকে। আসলে এতটাই আসক্ত হয়ে যায় আমরা।

তবে এটা যে সকলের ক্ষেত্রে একরকম এমন কিন্তু নয়। অনেকে আছেন খুব বেশি প্যানিক করেন না আবার আমার মতো ক্রেইজি পাবলিক যারা আছেন। চার্জ না থাকলে ফোন চার্জে দিয়ে ব্যাবহার করে থাকি । আপনিও কি আমার মতো এমন ক্রেইজি ফোন ইউজার কিনা কমেন্ট করে জানাবেন কিন্তু – তো যে কথা বলছিলাম । এই যে ফোন চার্জ দিয়ে ব্যাবহার করা এটা কি ফোনের জন্য কিংবা আমাদের জন্য ক্ষতিকর। বা ক্ষতিকর হলেও এ থেকে বাচার উপায় কি এসব নিয়ে দুকলম লেখার চেষ্টা করবো । তো চলুন জেনে নেওয়া যাক –

ফোন কি চার্জে দিয়ে ব্যাবহার করা যায়?

চার্জে দিয়ে তো ফোন ব্যাবহার করা যায়। তবে এখানে আমাদের প্রশ্ন ছিল যে চার্জে দিয়ে ফোন ব্যাবহার করা যায় কিনা বা করলে কি কি ক্ষতি হবে সেটা হোক ফোনের কিংবা আমাদের বডি পার্টসের। কি কি ক্ষতি হয় সে বিষয়ে আমরা একটু পরে আসছি। যে কথা বলছিলাম – আমরা কিন্তু চাইলে আমাদের ফোন চার্জে দিয়ে ব্যাবহার করতে পারি।

প্রায় সব ফোনে ফোন চার্জে দিয়ে ব্যাবহার করার সুযোগ দিয়ে থাকে। এবং বেশিরভাগ সময় ফোন চার্জে দিয়ে ব্যাবহারে তেমন কোন ক্ষতি আমরা লক্ষ করি না। কিন্তু বিশেষজ্ঞরা ফোন চার্জে দিয়ে ব্যাবহার করতে নিষেধ করেছেন। আর যদি একান্ত করতেই হয় তাহলে প্রতিটি ফোনের অফিশিয়াল যে নির্দিষ্ট চার্জার থাকে সেটা ব্যাবহার করতে পারেন। কেননা নিম্ন মানের চার্জার ব্যাবহারে আপনার ফোনের ব্যাটারি এবং ফোন দুটোই ক্ষতির সম্মুখিন হতে পারে। তাই চার্জে দিয়ে ফোন ব্যাবহার কিংবা চার্জে দেওয়ার সময় এসব বিষয়গুলা খেয়াল রাখবেন।

চার্জে দিয়ে কি ফোন ব্যাবহার করা উচিত?

Charging phone
Charging smart phones in the car

ফোন চার্জে দিয়ে ব্যাবহার তো কমবেশি আমরা সবাই করি। কিন্তু আসলে কি এটা উচিত? এতে কি সমস্যা হতে পারে। আমাদের এবং আমাদের ফোনে এবার সে বিষয়ে জানার চেষ্টা করবো। চার্জে দিয়ে ফোন ব্যাবহার করা একদম ই ভালো অভ্যাস নয়। এতে ফোনের পাশাপাশি আমাদের শারীরিক নানা ধরণের ক্ষতি হয়। নিচে সেগুলা আলোচনা করা হল –

ফোনের তাপমাত্রা বেড়ে যায়

স্বাভাবিক ভাবে আমরা যখন ফোন ব্যবহার করি তখন কিন্তু ফোন কিছুটা গরম হয়। তো আপনি যখন ফোন চার্জে রেখে ব্যবহার করবেন তখন সেটা স্বাভাবিক থেকে আরও গরম হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। যার ফলে ফোনের ইন্টারন্যাল পার্টসগুলো ক্ষতির সম্মুখীন হয়। এবং দেখা যায় খুব দ্রুতই ফোনের ব্যাটারি লাইফ শেষ হয়ে যায়। তাই এই সমস্যা এড়াতে।চার্জে দিয়ে ফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন।

ধীর গতিতে চার্জ হওয়া

ফোন চার্জ দিয়ে ব্যবহার করলে সেটা স্বাভাবিকের থেকে আরও ধীর গতিতে চার্জ হয়। কেননা – ফোন চার্জে থাকা অবস্থায় ব্যবহার করার ফলে ফোনে সঠিক ভাবে পাওয়ার সাপ্লাই হতে পারে না, কিংবা পাওয়ার সাপ্লাই ব্যাহত হয়। আর তাই ফোন চার্জে রেখে ব্যবহার করার ফলে।ফোনের ব্যাটারির চার্জ হতে স্বাভাবিকের থেকে বেশি সময় লেগে যায়।

শর্টসার্কিট হওয়া

অনেক সময় চার্জে রেখে ফোন ব্যবহারের সময় মুভমেন্ট এর ফলে কেবল ছিঁড়ে শর্ট সার্কিট হতে পারে।এতে করে বড় ধরনের বৈদ্যুতিক দুর্ঘটনা হওয়ার সম্ভাবনা থাকে। আর তাই চার্জে রেখে ফোন ব্যবহারের ক্ষেত্রে এই বিষয়ে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে।

আমরা অনেক সময়েই শুনে থাকি। ফোন চার্জে রেখে ব্যবহারের ফলে ফোন ব্লাস্ট হয়ে গিয়েছে। ঘটনাগুলো কিন্তু পুরোপুরি মিথ্যা নয়। ফোন চার্জে রেখে ব্যবহারের ফলে এমন ঘটনা ঘটতেই পারে। ফোন চার্জে রেখে ব্যবহার করলে আমাদের শরীরে নানা ধরনের ক্ষতি হতে পার যেমন –

অনেক সময় দুর্ঘটনাবশত ফোন চার্জে থাকা অবস্থায় কোনো তরলের সংস্পর্শে হলে। অথবা হাতে কোন ধরনের তরল পদার্থ লেগে থাকলে। সম্পূর্ণ ফোনটায় বিদ্যুতায়িত হতে পারে। যার ফলে আমাদের শরীরের অনেক বড় ধরনের ক্ষতি হতে পারে। এ ছাড়া ফোন চার্জে রেখে ব্যবহার করার ফলে ফোনের তাপমাত্রা বেড়ে যেয়ে ফোন ব্লাস্ট হওয়ার সম্ভাবনাও থেকে থাকে।

আপনার প্রশ্ন যদি হয় ফোন চার্জে রেখে ব্যবহার করা উচিত কি না? তাহলে আমি বলব। যদি একান্তই কোনও প্রয়োজন না থাকে তাহলে ফোন চার্জে রেখে ব্যবহার না করাই ভাল। যেহেতু এখন প্রায় সব ফোনের কুইক চার্জিং সাপোর্ট থাকে। এবং ফোনগুলোর ব্যাটারি ও বেশ বেশ স্ট্রং থাকে। আর তাই একবার চার্জ হতে খুব বেশিক্ষণ লাগে না। আবার চার্জ ফুল হলেও বেশ লম্বা সময় ধরে ব্যবহার করা যায়। তাই ফোন চার্জে থাকা অবস্থায় ইমার্জেন্সি মুহূর্ত ছাড়া ব্যবহার না করার উপদেশ থাকবে।

আশা করি ফোন চার্জে রেখে ব্যবহার করা নিয়ে আর কোনও প্রশ্ন নাই। এর পরেও যদি কোনও প্রশ্ন থেকে থাকে কমেন্ট বক্সে জানাতে পারেন। আমি চেষ্টা করব যত দ্রুত সম্ভব তাঁদের প্রশ্নের উত্তর দেওয়ার। এতক্ষণ আমাদের ব্লগ পড়ার জন্য ধন্যবাদ।

5/5 - (1 vote)

Leave a Comment