ডিজিটাল মার্কেটিং কি? Digital marketing ki?

স্বাগতম বন্ধুরা, Digital marketing শব্দটির সঙ্গে সবাই আমারা কমবেশি পরিচিত তাইনা ! কখনো কি এমন চিন্তা এসেছে ডিজিটাল মার্কেটিং কি? কিভাবে হয়? কিভাবে করে। আজকে আমি আলোচনা করব ডিজিটাল মার্কেটিং নিয়েডিজিটাল মার্কেটিং কি? digital marketing ki? ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব, ডিজিটাল মার্কেটিং কেন করবেন? মার্কেটিং বলতে কি বুঝায়? মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায়? এসব খুঁটিনাটি বিষয় আজকের আর্টিকেলে তুলে ধরব।

আশা করি এই আর্টিকেল থেকে আপনারা ডিজিটাল মার্কেটিং এর কাজ কি? ডিজিটাল মার্কেটিং সম্পর্কে খুঁটিনাটি সব বিষয়ে জানতে পারবেন। তো আর কথা না বাড়িয়ে চলেন আমরা আমাদের মূল টপিকে চলে যায় । তো প্রথমে আমরা ডিজিটাল মার্কেটিং কি সে বিষয়ে জেনে নি।

ডিজিটাল মার্কেটিং কি? What is digital marketing?

পৃথিবীতে বর্তমানে বিজনেস প্ল্যাটফর্ম এ ডিজিটাল মার্কেটিং কিন্তু একটি বড় অংশের নাম। বলা হয়, এখন ইন্টারনেটের যুগ।ইন্টারনেটকে কাজে লাগিয়ে একদিকে সুবিশাল পৃথিবী যখন হাতের মুঠোয় চলে এসেছে, তেমনই ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রেও বেশ পরিবর্তন সাধন হয়েছে, এক কথায় বলতে গেলে এই ইন্টারনেটকে কাজে লাগিয়ে ইন্টারনেটের মাধ্যমে পণ্যের মার্কেটিং করাকেই ডিজিটাল মার্কেটিং বলে

তো এই ইন্টারনেট, মোবাইল, কম্পিউটার ইলেকট্রনিক ডিভাইস ইত্যাদির মাধ্যমে পণ্যের বিজ্ঞাপন ও প্রচারণাই মূলত ডিজিটাল মার্কেটিং। তার মানে হচ্ছে ডিজিটাল মার্কেটিং মূলত ইন্টারনেট ব্যবস্থার মাধ্যমে যুক্ত। যেমন ধরেন- গুগল, ইউটিউব, বিভিন্ন ওয়েবসাইট, ফেসবুক সহ নানান সামাজিক যোগাযোগ মাধ্যমের সাথে ডিজিটাল মার্কেটিং যুক্ত।

তাহলে আশাকরি ডিজিটাল মার্কেটিং কি সে বিষয়ে ভালোভাবে বুঝতে পেরেছেন এখন চলেন আমরা কেন ডিজিটাল মার্কেটিং করবো দেখেনি।

ডিজিটাল মার্কেটিং কেন করবেন?

প্রশ্ন আসতেই পারে ডিজিটাল মার্কেটিং কেন করবেন? এতে আমাদের কি লাভ। স্বাভাবিক, প্রশ্ন আসতেই পারে কারণ এ সম্পর্কে ধারণা না থাকলে এরকমই মনে হবে । তবে আশা করি এ সম্পর্কে আপনাদের সবারই ধারনা আছে যারা আপনারা ইন্টারনেট দুনিয়ায় থাকেন। তো চলুন আরো ভালোভাবে ধারণা নেওয়া যাক, ডিজিটাল মার্কেটিং কেন শিখবো

ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব

বর্তমানে আমরা মোবাইল ফোন মানে এন্ড্রয়েড ফোন প্রাই সকলে ব্যবহার করি। মধ্যবিত্ত থেকে শুরু করে উচ্চবিত্ত সকলেই অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করি। আর তাই ইউটিউব ,গুগোল, ফেসবুক ব্যবহারকারীর সংখ্যাও অনেক বেশি । অনেক বেশি বললে ভুল হবে অনেক অনেক বেশি । এগুলোর সাথে আমরা সবাই যুক্ত। আর আমরা এগুলোর মাধ্যমে ঘরে বসেই চাহিদা অনুযায়ী সবকিছু দেখতে পাই বা সবকিছু ঘরে বসেই পেতে পারি বা করতে পারি।

আর তাই কোম্পানিগুলো এখন এই ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে তাদের পণ্য প্রচার করছে। কারণ অল্প সময়ের মধ্যে তাদের পণ্যগুলো কোটি কোটি মানুষের সামনে উঠে আসছে তারা দেখতে পাচ্ছে। আর তেমনই মানুষেরাও ঘরে বসেই পণ্য কেনা শুরু করছে। আর এভাবে একদিকে যেমন কম খরচেই কোম্পানিগুলো অনেক পণ্য বিক্রয় করতে, অন্যদিকে একজন ক্রেতাও কম খরচে কম সময়ে কাঙ্ক্ষিত প্রোডাক্ট টি হাতে পাচ্ছে। আর তাই ডিজিটাল মার্কেটিং এই ২১ শতকের ইন্টারনেট জগতে এক অন্যরকম ব্যাপার স্যাপার।

Digital marketing ki

আপনি ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে ঘরে বসেই সবকিছু করতে পারছেন। আপনাকে কোন প্রতিষ্ঠান খুলে সেখানে বসে থাকা লাগছেনা। আপনাকে সারাদিন রাত সেই প্রতিষ্ঠানের পিছনে দৌড়াতে হচ্ছে না । আপনি ঘরে বসে আপনার পছন্দের প্রোডাক্টি হাতে পাচ্ছেন আবার যে সেল দিচ্ছে সে ও ডিজিটালি তার প্রোডাক্ট সেল দিয়ে লাভবান হচ্চে। ডিজিটাল মার্কেটিংএ ক্রেতা বিক্রেতা সবাই বেশ সুবিধা ভোগ করছে। আশা করি কিছুটা হলেও বুঝতে পারেছেন।

তাহলে বুঝতেই পারছেন ডিজিটাল মার্কেটিং আপনি কেন করবেন। বা আমাদের কেন করা উচিত। ডিজিটাল মার্কেটিং মূলত একজন ব্যাবসায়ির জন্য হতে পারে একেদম পারফেক্ট। আপনি যে ব্যাবসা ই করেন না কেনো। আপনি কিন্তু আপনার প্রোডাক্ট বা সারভিস ডিজিটালি আরো সুন্দর ভাবে আপনার সারভিস দিতে পারেন। তাতে একদিকে আপনার ক্রেতা বা গ্রাহক রাও সুন্দর সারভিস পাচ্ছে আপনার রেভিনিউ ও বাড়ছে।

Digital marketing কি

আমরা ডিজিটাল মার্কেটিং কি। ডিজিটাল মার্কেটিং এর কাজ কি বা ডিজিটাল মার্কেটিং কেন করব সেটা সম্পর্কে ধারণা পেয়েছি। এখন প্রশ্ন আসতে পারে যে ডিজিটাল মার্কেটিং কোনগুলো মানে কোন কোন কাজগুলো ডিজিটাল মার্কেটিং। তো দেখেনি ডিজিটাল মার্কেটিং কি কি বা কত প্রকার।

ডিজিটাল মার্কেটিং কত প্রকার? কি কি?

ডিজিটাল মার্কেটিং সাধারণত অনেক প্রকারের হয়ে থাকে। তার মধ্যে বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং এ যে বিষয়গুলো সবচেয়ে বেশি ব্যবহার হচ্ছে সেগুলো নিয়েই আজকে আমরা জানবো।
তো বর্তমানে ব্যবহারকৃত মার্কেটিং গুলো কিছুটা ব্যাখ্যাসহ নিচে দেওয়া হল।

এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন):

এসইও এর শর্ট ফর্ম হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, SEO হচ্ছে আমাদের অ্যাপস বা ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিনের জন্য ওপ্টিমাইজ করে তোলা, অর্থাৎ বিভিন্ন সার্চ ইঞ্জিন অর্থাৎ গুগল, Bing, ইয়াহু এই সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি করে তোলার যে প্রক্রিয়া বা পদ্ধতি অবলম্বন করে থাকি তাকে আমরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও বলতে পারি। ডিজিটাল মার্কেটিং এর বেশ বড়ো একটা অংশ কিন্তু এই SEO. তাই আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখতে চান তাহলে SEO নিয়ে ঞ্জান থাকা মাস্ট।

অনলাইন বিজ্ঞাপন:

মূলত ডিজিটাল মার্কেটিং এর মেইন ব্যাপার স্যাপার হচ্ছে এই বিজ্ঞাপন । ডিজিটালি বিজ্ঞাপন দিয়ে অনলাইনে বিভিন্ন পণ্য বা সেবা বিক্রি বা প্রচার-প্রচারণা করার উদ্দেশ্যে যে ধরনের বিজ্ঞাপন বা এডভার্টাইজিং ক্যাম্পেইন পরিচালনা করে থাকি সেটাই মূলত অনলাইন বিজ্ঞাপন বা এডভার্টাইজিং।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং:

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিন্তু ডিজিটাল মার্কেটিংয়ের একটি বেশ বড় সেক্টর। মূলত সোশ্যাল মিডিয়া মার্কেটিংএ সোশ্যাল মিডিয়াকে কেন্দ্র করে বিভিন্ন ধরণের বিজ্ঞাপনের মাধ্যমে পণ্যের প্রচার প্রচারণা করা হয়ে থাকে। আপনি যদি ফেসবুক ব্যবহার করে থাকেন তাহলে অনেক সময় দেখবেন আপনার নিউজ ফিডে – বিভিন্ন জুতা অথবা বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন দেখাতে। ওই সব জুতা কোম্পানিগুলো ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে তাদের পণ্যগুলো ফেসবুক বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রচার করছে।

আবার আপনার সেখানে থেকে তাদের প্রোডাক্ট টি পছন্দ হলে আপনি সেটা অর্ডার দিয়ে কিনছেন । তারজন্য আপনার যেতে হচ্ছে না কোন ফিজিক্যাল শপে অথবা কোন ফিজিক্যাল লেনদেন। এটাই মূলত ডিজিটাল মার্কেটিং এর সবথেকে বড় সুবিধা।

ইমেইল মার্কেটিং:

অনেক সময় দেখবেন অনেক ওয়েবসাইটে, সাবস্ক্রিপশনের জন্য ইমেল চাওয়া হয়। আপনি যখনই আপনার ইমেলটি সাবস্ক্রাইব করবেন।এরপর থেকে দেখবেন আপনার mail এ মাঝে মাঝে তারা বিভিন্ন ধরনের পণ্যের অথবা বিভিন্ন ধরনের জিনিসের প্রচার করছে। এগুলোই মূলত ইমেইল মার্কেটিং। তার মানে আমরা বুঝলাম ইমেলের মাধ্যমে যে সব প্রচার প্রচারণা চালানো হয়ে থাকে সেটা ই ইমেল মার্কেটিং।

এফিলিয়েট মার্কেটিং:

এফিলিয়েট মার্কেঅ্যাফিলিয়েট মার্কেটিং মূলত ডিজিটাল মার্কেটিংয়ের একটি সাব সেক্টর। অ্যাফিলিয়েট মার্কেটিং এ অনেক মার্কেটররা একসঙ্গে একটি সাইটের জন্য কাজ করে থাকে। এবং সেই সাইটের নির্দিষ্ট কোনও প্রোডাক্ট বা পণ্য, বিক্রি করার জন্য মার্কেটের রা কমিশন পান।এফিলিয়েট মাকেটিং আরো সুন্দর করে বুঝতে পড়ুন – এফিলিয়েট মার্কেটিং কি ?

কন্টেন্ট মার্কেটিং:

বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর জনপ্রিয় এবং কার্যকারী মার্কেটিং হচ্ছে কনটেন্ট মার্কেটিং। কন্টেন বলতে যেমন ,পোস্ট কে বোঝায় ।অনেক কিছু বুঝায় তার মধ্যে একটি হলো ব্লগ পোস্ট। আপনি যে আমার এই পোস্টটা পড়ছেন এটাই হল কন্টেন্ট মার্কেটিং। ব্লগ পোস্ট করে ও এই মার্কেটিং করা হয়।

তাহলে আশা করি বুঝতে পারছেন ডিজিটাল মার্কেটিং কোনগুলো। আরো অনেক ধরনের ডিজিটাল মার্কেটিং আছে। এগুলো বেশি ব্যবহার করা হয় ।

তো আশা করি আপনারা ডিজিটাল মার্কেটিং কি ? digital marketing in bangla ডিজিটাল মার্কেটিং কেন করবেন বা ডিজিটাল মার্কেটিং কোনগুলো এইসব খুঁটিনাটি বিষয়ে আপনারা জানতে পেরেছেন ।আশাকরি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আপনাদের মনে আর কোন দ্বিধা নেই। ধন্যবাদ।

5/5 - (1 vote)

Leave a Comment