ইমেইল আইডি খোলার নিয়ম | পারফেক্ট জিমেইল আইডি খোলার নিয়ম

এই সময়ে এসে যদি আপনি নিজেই নিজের জিমেইল (Gmail) বা গুগল একাউন্ট (Google Account) খুলতে না পারেন তাহলে আপনি অনেকটা পিছিয়ে, আপনি যদি নিজেই নিজের গুগল একাউন্ট বা ইমেইল আইডি (E-Mail Account) খুলতে চান তাহলে পোষ্ট বা লেখাটি আপনার জন্য আর যারা অলরেডি এসব বিষয়ে প্রো ইটস নট ফর ইউ কিডস 😂

Gmail আইডি খোলার নিয়ম : Gmail id kivabe khulbo?

যারা গুগল একাউন্ট বা জিমেইল একাউন্ট (Gmail Account Create) খুলতে পারেন না তারা লেখাটি ফলো করতে পারেন, আপনার প্রশ্ন যদি হয় –

  • কিভাবে Email আইডি খুলতে হয় ?
  • কিভাবে গুগল একাউন্ট খুলতে হয় ?
  • kivabe google account khulbo
  • ইমেইল একাউন্ট খোলার নিয়ম
  • জিমেইল একাউন্ট খোলার নিয়ম
  • জিমেইল আইডি খোলার নিয়ম
  • নতুন ইমেইল আইডি খোলার নিয়ম
  • নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম
  • কিভাবে জিমেইল আইডি খুলতে হয়
  • Email account খোলার নিয়ম
  • Gmail আইডি খোলার নিয়ম
  • Kivabe Gmail account Khulbo
  • google account kivabe khulbo
  • gmail account kivabe khulbo
  • gmail id kivabe khulbo

উপরের যেকোন একটি প্রশ্ন যদি আপনার হয় তাহলে লেখাটি সুন্দর ভাবে পড়ুন তো দেখি, আশা করি ইমেইল বা জিমেইল একাউন্ট খোলা নিয়ে আর কোন প্রশ্ন থাকবে না, আর যদি কোন প্রশ্ন থাকেও আমি আছি তো, কমেন্ট বক্সে আপনার প্রশ্নটি লিখে ফেলুন অথবা আমাদের ফেসবুক পেইজেও মেসেজ করতে পারেন, বান্দা আপনার প্রশ্নের জবাব নিয়ে হাজির ।

Email account খোলার নিয়মঃ

তো আর দেরি না করে চলুন তো চটপট একটা ইমেইল আইডি খুলে ফেলা যাক, ওহ যারা ইমেইল একাউন্ট আর জিমেইল একাউন্ট (Gmail Account) অথবা গুগল একাউন্ট (Google Account)এর মানে জানেন না বা গুলিয়ে ফেলেন তাদের বলছি –

ইমেইল মানে হচ্ছে ইলেকট্রনিক মেইল (E-mail Full From Electronic Mail)এটা তো জানা আছে, আর এই ইমেইল বিভিন্ন কোম্পানির হয়ে থাকে যেমন – গুগলের ইমেইল সার্ভিস কে জিমেইল বা গুগল মেইল বলে (Gmail Full From – Google Mail) বা আপনি যেটা গুগল একাউন্ট বলে জানেন সেটা এই জিমেইল ই, আবার অন্য কোম্পানির ও ইমেইল সার্ভিস আছে যেমন – মাইক্রসফটের আছে আউটলুক মেইল (Outlook Mail) ইয়াহুর ইয়াহু মেইল (Yahoo Mail) পৃথিবীতে এমন অনেক ইমেইল সার্ভিস আছে, তার মাঝে সবাই তো আর সেরা না বা সবার সার্ভিস তো আর এক না তাইনা?

আমরা কোনটা ব্যাবহার করবো? যেটা আমাদের জন্য সেরা সেটাই তাইতো? আমরা জানি গুগলের সেবা সবসময় অনেক বেশি বিশ্বাসযোগ্য তবে কোন কারনে জিমেইল ব্যাবহার করতে না চাইলে আপনি আউটলুক বা ইয়াহু অথবা অন্য সার্ভিস ও বেছে নিতে পারেন এটা সম্পূর্ণ আপনার ব্যাক্তিগত ব্যাপার। আজ আমরা জিমেইল একাউন্ট কিভাবে খুলতে হয় সেটা দেখবো তাইতো?

Gmail আইডি খোলার নিয়ম ঃ Gmail account Kivabe Khulbo?

জিমেইল কি? (what is G-mail)

জিমেইল হচ্ছে গুগলের দ্বারা পরিচালিত একটি ওয়েব মেইল সার্ভিস যেটা ২০০৪ সালে তৈরি হয় এবং ২০০৭ এর বেটা ভার্সন প্রকাশিত হয় এর পর ২০০৯ সালে এসে এটার ফুল ভার্সন প্রকাশ করা হয়। এবং এটি এখন বিশ্বের সবথেকে বেশি ব্যাবহার করা ইমেইল সার্ভিস। 

জিমেইল বা গুগল একাউন্ট আপনি কেনো ব্যাবহার করবেন ?

আমরা বেশিরভাগ মোবাইল ইউজার রা ই আমাদের ফোনে সবথেকে বেশি গুগলের সার্ভিস ব্যাবহার করে থাকি, শুধু মোবাইল ইউজার রা ই না আমরা প্রাই সবাই সাবই গুগলের সার্ভিস ব্যাবহার করি যেমন –

এছাড়াও প্রচুর সার্ভিস আছে যেগুলা আমরা ব্যাবহার করছি আপনি জানেন ই তো 😁

উপরেরে সার্ভিস গুলা বা গুগলের যেকোন একটি সেবা ব্যাবহার করতে হলে আপ্নার একটি গুগল একাউন্ট বা জিমেইল একাউন্ট থাকা বাধ্যতামূলক। এছাড়া বিভিন্ন চাকরি বাকরি বা বিভিন্ন আবেদনে জিমেইল কে প্রাধান্য দেওয়া হয়, তাই আপনার জিমেইল একাউন্ট থাকাটা অত্যন্ত জরুরি বলে আমি মনে করি।

এখন সবারই জিমেইল একাউন্ট আছে বলে আমি মনে করি তবুও অনেকে আছেন যারা ওন্যদের সাহায্যে খুলেছেন অথবা নিজে খুলতে পারেন না, তাদের জন্য ই পোষ্ট টি, এখনো অনেক মানুষ আছে যারা কিভাবে ইমেইল Email আইডি বা জিমেইল Gmail আইডি খুলতে হয় জানেনা।

গুগলে প্রতিদিন অনেক মানুষ কিভাবে ইমেইল একাউন্ট খুলতে হয় এটা জানার জন্য সার্চ করে, সো আপনি যদি এতদিন গুগল একাউন্ট খুলতে না পারতেন তাহলে হতাশার কিচ্ছু নাই আপনার মতো অনেক মানুষ আছে যারা ইমেইল বা জিমেইল আইডি খুলতে পারে না। তো অনেক বেশি বকে ফেললাম চলুন এবার আসল কাজে আসা যাক।

নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম ঃ Kivabe Gmail account Khulbo?

প্রথমেই আপনার ফোন অথবা আপনার ডিভাইসের জেকোন একটা ব্রাউজারে চলে যান, যেয়ে নিচের মতো Gmail Sign Up লিখে সার্চ করুন ।

Gmail account create  Bangla tutorial

এবার নিচের মতো একটা ইন্টারফেস আসবে চিহ্নিত করা যেকোন একটি অপশনে ক্লিক করুন ।

Gmail account create  Bangla tutorial

অথবা এই লিংক থেকে ডিরেক্ট নিচের  পেজে চলে আসুন । এবার নিচের ফটোর মতো পেইজ আসবে আপনার ইংলিশ থাকবে ডিফল্ট ভাবে তবে আপনার বুঝতে অসুবিধা হলে বাংলা করে নিতে পারেন, আমি বাংলা করে রেখেছি সবার বোঝার স্বার্থে।

Gmail account create  Bangla tutorial

নতুন ইমেইল একাউন্ট খুলতে পেজের আকাউন্ট তৈরি করুন এ ক্লিক করুন নিচের মতো একটা পেজ আসবে।

Gmail account create  Bangla tutorial

এবার পার্সোনাল হলে আমার জন্য ক্লিক করুন আর আপনার বিজনেসের জন্য হলে নিচের অপশন তো আছেই, আপনার যেটা ইচ্ছে সিলেক্ট করতে পারেন। 

এবার নিচের মতো পেজ আসবে – 

Gmail account create  Bangla tutorial

এখানে আপনার নাম, পদবি, আপনার ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিতে হবে, ইউজারনেম বা ইমেইল এড্রেসের ক্ষেত্রে এমন একটা ইউজারনেম ব্যাবহার করতে হবে যেটা কেউ ব্যাবহার করেনি, যেমন আমি এখানে techcity420.com@gmail.com code:flce এটা ব্যাবহার করেছি, আপনি আপনার পছন্দ মতো যেকোন একটা দিতে পারেন তবে ইউজারনেম ইউনিক না হলে কিন্তু আপনি সিলেক্ট করতে পারবেন না।

এবার একটা শক্ত পাসওয়ার্ড দিন যেমন টা আমি দিয়েছি, মানে ক্যাপিটাল লেটার স্মল লেটার কয়েকটা নাম্বার এবং সাথে সংকেত চিহ্ন ও ব্যাবহার করতে পারেন, মানে এমন পাসওয়ার্ডে যেটা কমপক্ষে আট ডিজিটের এবং বর্ণ, সংখ্যা এবং সঙ্কেতের সমন্বয়ে। যেটা অন্য কারো ক্ষেত্রে আন্দাজ করা কঠিন হবে।

সব ঠিক মতো দেওয়ার পর পরবর্তী স্টেপে ক্লিক করুন।

এবার নিচের মতো একটা ইন্টারফেস আসবে 

Gmail account create  Bangla tutorial

এখানে আপনার নাম্বার দিতে হবে, এমন একটা নাম্বার যেটা আপনার কাছে আছে, মানে ঐ নাম্বারে একটা ওটিপি কোড পাঠানো হবে সেটা আপনাকে এখানে বসাতে হবে। বক্সে নাম্বার বসানোর পর পরবর্তী তে ক্লিক করুন ।

Gmail account create  Bangla tutorial

এবার আপনার বসানো নাম্বারে একটা কোড পাঠানো হবে ঐ কোড টা খালি বক্সে বসিয়ে ভেরিফাই বা যাচাই বাটনে ক্লিক করুন।

এবার নিচের মতো ইন্টারফেস আসবে 

Gmail account create  Bangla tutorial

এখানে আপনার যদি অন্য কোন ইমেইল একাউন্ট থেকে থাকে সেটা বসাতে পারেন এবং আপনার জন্ম দিন, মাস, বছর এবং আপনার লিঙ্গ নির্ধারণ করতে বলা হবে । সব গুলা ঠিকমতো করার পর আবারো পরবর্তী স্টেপে চলে যাবো।

Gmail account create  Bangla tutorial

আমাদের কাজ প্রায় শেষ এবার নিচের মতো পেজ আসলে আমি স্মমত বা I Agree তে ক্লিক করে দিন। ব্যাস শেষ আপনার ইমেইল একাউন্ট বলেন, জিমেইল একাউন্ট বলেন আর গুগল একাউন্ট যেটাই বলেন হয়ে গেলো।

আশা করি আপনি একটি নতুন Email অথবা Gmail Account কিভাবে খুলতে হয় বুঝতে পেরেছেন এবং নিজে একাউন্ট করতে পেরেছেন, কোন ধরণের কোন সমস্যা ফেস করলে আমাদের ফেসবুক পেইজে খোচা মারতে দ্বিধা বোধ করবেন না । ধন্যবাদ ❤

প্রযুক্তির রঙে মেতে থাকতে নিয়মিত ভিজিট করুন FTP server BD 

Rate this post

Leave a Comment