উবারসাজেস্ট কিওয়ার্ড রিসার্চ টুল রিভিউ

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ব্লগিং, ডিজিটাল মার্কেটিং এবং এসিও ইন্ডাস্ট্রির সঙ্গে জড়িত।তাঁদের কাছে কিন্তু কীওয়ার্ড শব্দটা বেশ পরিচিত। আর এই কিওয়ার্ড রিসার্চের জন্য আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের টুল এর সাহায্য নিয়ে থাকি। এসব টুলগুলো আমাদের কীওয়ার্ড রিসার্চ আরও বেশি সহজ করে তোলে। 

তেমনই একটি টুল হচ্ছে উবারসাজেস্ট। উবারসাজেস্ট কি? উবার সাজেস্ট এ কী কী ফিচার রয়েছে। আমাদের জন্য কতটুকু প্রয়োজন। এবং ওভার অল উবারসাজেস্ট  সম্পর্কে মোটামুটি একটা ধারণা দেওয়ার চেষ্টা করব। 

তাই আপনি যদি একজন ব্লগার, এসইও এক্সপার্ট কিংবা ডিজিটাল মার্কেটার হয়ে থাকেন। অথবা এসব ইন্ডাস্ট্রিতে না থাকা সত্ত্বেও কীওয়ার্ড রিসার্চ দিয়ে আপনি বেশ আগ্রহী। তাহলে আজকের লেখাটা আপনার জন্য স্পেশাল কিছু হতে যাচ্ছে। লেখাটির প্রথম থেকে শেষ পর্যন্তপড়ুন। আশা করি নতুন কিছু জানতে পারবেন। 

আর আপনি যদি অলরেডি একজন প্র লেভেলের SEO এক্সপার্ট হয়ে থাকেন, অথবা উবারসাজেস্ট  নিয়ে সম্পূর্ণ ধারণা থেকে থাকে তাহলে আপনি চাইলে পোস্টটি স্কিপ করতে পারেন। আপনি যদি বিগিনার একজন ব্লগার SEO শিখছেন অথবা উবারসাজেস্ট নিয়ে তেমন ধারনা না থাকে তাহলে পড়া চালিয়ে যেতে পারেন।

উবারসাজেস্ট কি?

যার একটি খুবই সাধারণ কিন্তু অসাধারন এসিও টুল যেটি কিনা আপনার ব্লগের ট্র্যাফিক বৃদ্ধি করার জন্য অনেক বেশি হেল্পফুল। উবারসাজেস্ট বিশ্বের অন্যতম একজন ইনফ্লুয়েঞ্জারস্ নেইল প্যাটেলের একটি প্রোডাক্ট। 

প্রথম দিকে এই টুলটি শুধুমাত্র গুগলের সার্চ টার্ম গুলো স্ক্র্যাপিং করার জন্য তৈরি করা হয়ে থাকলেও। পরে নেইল পাটেল এটি একটি কমপ্লিট SEO টুলকিটে রূপান্তর করেছে। এখন একটি টুল এর মধ্যে অনেক ধরনের প্রয়োজনীয় এসিও টুল বিদ্যমান। 

এখন অনেকের মনে প্রশ্ন আসতে পারে উবারসাজেস্ট কি ফ্রী?

Well, এটা মূলত পেইড একটি টুল, কিন্তু আপনি লিমিটেড কিছু ডাটা আপনি ফ্রী তে দেখতে পারবেন। যেটাও একটা বিগিনার ব্লগারের জন্য অনেক হেল্প করে থাকে। আমি বলবো আগে আপনি ফ্রী ট্রায়াল বা ফ্রী ভার্শন ইউজ করে দেখতে পারেন। ভালো লাগলে তাদের মেম্বারশিপ কিনবেন। 

আপনি যদি পেইড টুল টি কিনতে না চান তাহলেও ব্যাবহার করার একটা ওয়ে আছে । নেক্সট আরটিকেলে আমি সেটা আলোচনা করার চেষ্টা করবো। যে কিভাবে আপনি উবারসাজেস্ট প্রিমিয়াম ফিচারগুলা ফ্রীতেই ব্যাবহার করতে পারবেন। 

তো আজকের পোস্টে আমি জাস্ট আপনাদের টুলটির একটি ওভারভিউ দেওয়ার চেষ্টা করবো। এবং আরো একটা Important জিনিস সেটা হচ্ছে। এই পোস্টে যুক্ত স্ক্রিনসর্ট গুলা কিন্তু আমার নিজের পেইড টুলের স্ক্রিনসর্ট তাই এটা দেখে আবার ফ্রী টুলেও সব ডাটা পাওয়ার আশা করবেন না। 

কিভাবে উবারসাজেস্ট ব্যাবহার করবেন ? গাইডলাইন

একটা কথা মনে রাখবেন। আমি কিন্তু এক পোস্টে আমার প্রিমিয়াম টুলের স্ক্রিনসর্ট যুক্ত করবো। আপনি ফ্রি ইউজার হয়ে থাকলেও আপনিও সেইম ডাটা দেখতে পারবেন তবে সেটা লিমিটেড । যেমন – দিনে আপনি একটি ফ্রী একাউন্ট থেকে তিনটা করে কিওয়ারড সার্চ করতে পারবনে। এর বেশি নয় । বা তিনটা কুয়েরি দেখতে পারবনে। তো চলুন শুরু করা যাক ।

Creating a New Project

Ubersuggest ব্যবহারের জন্য আপনাকে প্রথমে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। আপনি আপনার মেইল নিয়ে Free রেজিস্ট্রেশন করে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনি যদি না জানেন কীভাবে একটি উবার সাজেস্ট ফ্রি অ্যাকাউন্ট খুলতে হয় তাহলে কিভাবে উবারসাজেস্ট ফ্রী একাউন্ট তৈরি করবো ? এই লেখাটি পড়ে ফেলতে পারেন।

অ্যাকাউন্ট করা হয়ে গেলে অ্যাকাউন্টে লগ ইন করার পরে আপনি নিচের মতো ড্যাশবোর্ড দেখতে পাবেন। 

এখানে ড্যাসবোরড ওপেন কারার পরে আপনি “Add Your First Project” নামে একটি অপশন পাবেন। এখানে থেকে আপনার একাউন্টে আপনি আপনার সাইট টি এড করতে পারনে। এবং আপনার সাইটের অনপেইজ অফপেইজ ইত্যাদি এসিও স্কোর চেক করতে পারেন। এছাড়া আপনার সাইটের ডাটা অনুযায়ী আপনাকে কিওয়াড সাজেশন দেওয়া । আপনার কম্পিটিটর এনালাইসিস করা ইত্যাদি খুব সহজেই আপনি এই প্রজেক্টের মাধ্যমে করতে পারবেন । 

আপনি যদি ফ্রি ইউজার হয়ে থাকেন তাহলে আপনি শুধুমাত্র একটি প্রজেক্ট অ্যাড করতে পারবেন। তবে আপনি পেইড মেম্বারশিপ কিনলে আরো অনেকগুলো ফিচার এবং আরও অনেকগুলো প্রজেক্ট একসঙ্গে কাজ করতে পারবেন। তাই আপনার যদি একের অধিক ওয়েবসাইট থাকে এবং সাইটগুলোয় Ubersuggest এ ইন্টিগ্রেট করতে চান তাহলে আপনাক পেইড মেম্বারশিপ কিনতে হবে। 

“Add you first project” এ ক্লিক করলে আপনি নিচের মতো একটি পপ আপ উইন্ডো দেখতে পাবেন। এখানে আপনাকে আপনার ওয়েবসাইটের নাম এবং ইউআরএল দিয়ে প্রোজেক্ট ক্রিয়েট করতে হবে ।

উপরের উইন্ডোতে ওয়েবসাইটের নাম এবং URL দিয়ে নেক্সট বাটনে ক্লিক করার পরে নিচের মতো একটি পপ ওপেন হবে এখানে। আপনি যেই কান্ট্রি টার্গেট করে আপনার সাইটকে র্যাংক করাতে যাচ্ছেন এবং ট্র্যাফিক আনতে যাচ্ছেন সেই Country সিলেক্ট করে দিতে হবে। 

কান্ট্রি সিলেক্ট করে নেক্সট বাটনে ক্লিক করার পরে নিজের মতো আরও একটি পপ আপ ওপেন হবে এখানে আপনি আপনার সাইটের অলরেডি র্যাঙ্ক করা, কীওয়ার্ড এবং কীওয়ার্ডের সার্চ ভলিউম এবং আপনার পজিশন দেখতে পাবেন। তার পাশের উইন্ডোতে আপনি কি ওয়ার্ড ট্র্যাক করার একটি অপশন পাবেন। এখানে আপনি আপনার সাইট কোন কি ওয়ার্ডে কোন পজিশনে রয়েছে? সেটা চেক করতে পারেন।

কিবোর্ডগুলো অ্যাড করে নেক্সট বাটনে ক্লিক করলে নিচের মতো আরও একটি পপ আপ উইন্ডো ওপেন হবে এখানে আপনি আপনার কম্পিটিটরদের সাইট, এবং তাদের মানথলি ভিজিটরের একটি আইডিয়া পাবেন । তার পাশের উইন্ডোতে আপনি আপনার কম্পিটিটরদের সাইট অ্যাড করার সুযোগ পাবেন। 

সব কিছু আপনার মনের মতো কমপ্লিট করে নেক্সট বাটনে ক্লিক করলে নিচের মতো একটি উইন্ডো ওপেন হবে।আবারও নেক্সট ক্লিক করে আমরা কন্টিনিউ করবো। 

এর পরে নিচের মতো একটি উইন্ডো ওপেন হবে এখানে। আপনি আপনার নাম, আপনার মান্থলি বাজেট আপনার ফোন নাম্বার দিয়ে ফিনিস করে দিবেন।

ব্যস, আপনি সফলভাবে আপনার প্রজেক্টটি অ্যাড করতে পারলেন। এখন Ubersuggest আপনার সাইটের স্ট্রাকচার কি ওয়ার্ড অনুযায়ী আর আপনাকে বিভিন্ন জিনিস সাজেস্ট করবেন ঠিক করতে বলবে। যাতে করে আপনি আরো সুন্দর একটি সাইট Build করতে পারেন। এবং আপনার সাইটে আরও ট্র্যাফিক আনতে পারেন। 

Site Audit

বা সাইটে আপনি সাইড অডিট নামে একটি অপশন পাবেন। এখান থেকে আপনি চাইলে কোনো একটি সাইড অডিট করে সেই সাইটের কি ওয়ার্ড, Backlink ইত্যাদি প্রয়োজনীয় জিনিস দেখতে পাবেন। 

Keyword

সাইট অডিট অপশন এর পরেই রয়েছে Keyword অপশন। Keyword অপশনের আন্ডারে আপনি আরও 5 টি অপশন পাবেন 

  1. Keyword Overview
  2. Keyword Ideas
  3. Keyword By Traffic
  4. Similar Website
  5. Content Ideas

নিচে আমরা প্রতিটা সেকশনে আপনি কি কি পাবেন তার ধারনা দেওয়ার চেষ্টা করছি –

1.Keyword Overview

Keyword Overview অপশনে কোনও একটি কি ওয়ার্ড দিয়ে সার্চ করলে আপনি সেই কিওয়ার্ডের একটি ওভারভিউ দেখতে পাবেন। নীচে ডিজিটাল মার্কেটিং কি? এটা লিখে সার্চ করেছি এবং তার একটি ওভারভিউ নিচে স্ক্রিনশটে দেখানো হল। 

2.Keyword Ideas

Keyword Overview অপশনের পরেই রয়েছে কি ওয়ার্ড আইডি অপশন। এখানে আপনি কোনো একটি মূল কিওয়ার্ড দিয়ে সার্চ করলে ঐ Keyword  রিলেটেড অনেক কিওয়ার্ড তাদের Search Volume , সি পি সি এসইও Difficulty ইত্যাদি এই টুলটি আপনাদের সামনে তুলে ধরবে। 

নিচে একটি স্ক্রিনশট যুক্ত করা হল। এখানে আমি মার্কেটিং মূল Keyword  লিখে সার্চ করেছি এবং তার সার্চ রেজাল্টে দেখানো হল। আশা করি আপনাদের বুঝতে সুবিধা হবে। 

3.Keyword By Traffic

Keyword Ideas অপশনের পরেই রয়েছে  Keyword By Traffic। এই অপশনে আপনি কোনও একটি সাইট দিয়ে সার্চ করলে আপনি সেই সাইটের কোন কোন কি ওয়ার্ড র্যাংক করেছে এবং Keyword গুলার সার্চ ভলিউম এবং সেই সাইটের পজিশন কিওয়ারডের SEO Difficulity ওভারঅল একটি ধারণা পেয়ে যাবেন।

আমি নীচে Keyword By Traffic অপশনের একটি স্ক্রিনশট যুক্ত করেছি। আশা করি কিছুটা বুঝতে পারবেন। 

4.Similar Websites

Keyword By Traffic এর পরে রয়েছে Similar Websites option. এই অপশনে আপনি কোনও একটি সাইট লিখে সার্চ করলে সেই সাইটের সিমিলার সাইটগুলো আপনাকে টুলটি সাজেস্ট করবে। যেমন আমি নিচের স্ক্রিনশটে প্রথম আলো ডট কম লিখে সার্চ করেছি এবং তার রিলেটেড সাইটগুলো নীচে টুলটি আমাকে সাজেস্ট করেছে। 

নিচে আমি Similar Website অপশনের আরও কয়েকটি স্ক্রিনশট যুক্ত করলাম যাতে আপনাদের বুঝতে আরও সুবিধা হয়। 

এছাড়াও আরও অনেকগুলো অপশন রয়েছে যেগুলো আপনারা ব্যবহার করলে বুঝতে পারবেন। 

5.Content Ideas

Similar website এর পরের option টি হচ্চে Content Ideas. এই অপশনে আপনি কোন কীওয়ার্ড লিখে সার্চ করলে আপনি সেই রিলেটেড অনেক গুলো কনটেন্ট দেখতে পাবেন। এবংআপনি কনটেন্ট লেখার একটি ওভারঅল ধারণা পেয়ে যাবেন। 

এ ছাড়াও এখানে কিন্তু অনেকগুলো ফিল্টার অপশন রয়েছে। আপনি আলাদা আলাদা দেশের জন্য আলাদা আলাদা কনটেন্ট আইডি জেনারেট করতে পারেন। 

Traffic

Keyword section তো মোটামুটি আমরা ধারনা পেয়েছি চলুন এবার তার পরের অপশন Traffic opion এ কি কি থাকছে সেটা নিয়ে কিছুটা জেনে নেওয়া যাক। Traffic section এ আপনি আরো দুইটা অপশন পাবেন।

  1. Traffic Overview
  2. Top Pages By Traffic

নিচে আমরা এই অপশন গুলা নিয়ে কিছুটা জানার চেষ্টা করবো।

1. Traffic Overview

Traffic সেকশনে প্রথমেই রয়েছে Traffic Overview option এখানে আপনি কোনও একটি সাইটের ট্রাফিক ওভারভিউ দেখতে পারবেন। নীচে আমি ট্রাফিক ওভারভিউ সেকশনের কয়েকটি স্ক্রিনশট যুক্ত করলাম। আশা করি বুঝতে পারবেন।

আশা করি উপরে যুক্ত করা স্ক্রিনশট গুলো দেখে এই সেকশনের কিছুটা ধারণা পেয়েছেন। 

2. Top Pages By Traffic

Traffic section এর দুই নম্বরে অপশনটা রয়েছে। সেটি হচ্ছে Top page by Traffic, এখন আমরা এই অপশনটা নিয়ে কিছুটা জানার চেষ্টা করব। 

এই সেকশনে একটি সাইটের টপ পেজ গুলো আপনি দেখতে পারবেন। এবং সেই সব পেজ এ কী পরিমাণে Visitor আসছে তার একটি Overoll ধারণা পেয়ে যাবেন।  

নীচে এই সেকশনের কয়েকটি স্ক্রিনশট যুক্ত করা হল।আপনাদের বুঝতে আরও সুবিধা হবে। 

Backlinks

Traffic Section এরপরে রয়েছে Backlinks section. Backlinks section এ আরো দুটি option রয়েছে ।

  1. Backlinks Overview
  2. Backlink Opportunity 

নিচে আমরা এগুলা নিয়ে সংক্ষেপে জানতে চেষ্টা করবো।

1. Backlinks Overview

Backlinks section এর প্রথম option টা হচ্ছে Backlinks Overview . এই অপশনে আপনি কোনও একটি সাইটের Backlinks Overview দেখতে পারবেন। যেমন আমি নীচে। প্রথম আলো সাইটের Backlinks Overview এর  কয়েকটি স্ক্রিনশট যুক্ত করেছি । সেটা দেখে আশা করি আপনারা কিছুটা ধারনা পেতে পারেন। 

আশা করি এই সেকশন এর স্ক্রিনশট গুলো দেখে কিছুটা হলেও ধারণা পেয়েছেন। 

2. Backlinks Opportunity

এবার আমরা Backlinks Opportunity অপশন নিয়ে কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করব। এই অপশনে আপনি আপনার কম্পিটিটর অ্যানালিসিস করে Backlinks Opportunity দেখতে পারেন। নীচে কয়েকটি স্ক্রিনশট যুক্ত করা হল । আশা করি ধারণা পেয়ে যাবেন।

Backlinks Opportunity কিছুটা ধারণা আমরা উপরে স্ক্রিনশটের মাধ্যমে আপনাদেরকে বুঝানোর চেষ্টা করেছি। আশা করি বুঝতে পেরেছেন। 

Lab

সম্প্রতি Ubersuggest Tool এ ল্যাব নামে আরও একটি সেকশন যুক্ত হয়েছে। এই সেকশনে আরও তিনটি অপশন রয়েছে। 

  1. Labs
  2. Keyword Visualizations
  3. AI Writer

এই সেকশনটা সম্প্রতি যুক্ত হয়েছে। এই সেকশন গুলো এখনও খুব স্ট্যাবল বলে মনে হয় না। তাই এই সেকশন নিয়ে খুব বেশি আলোচনা করছি না। তারপরও যদি আপনাদের জানতে ইচ্ছে করে নিজেরা দেখে নিতে পারেন। 

Conclusion

আজকের লেখায় আমরা Ubersuggest Tool টির ওভারঅল একটি ধারণা দেওয়ার চেষ্টা করেছি। যদিও কোনও টুল Exact ডাটা আমাদেরকে দিতে পারে না। কিন্তু তারপরও টুলগুলো আমাদের রিসার্চে অনেক বেশি হেল্প করে থাকে। তেমনই একটি টুল ছিলো উবারসাজেস্ট । যেটা আমার কাছে অনেক ভাল লেগেছে। এবং আমি পার্সোনালি অনেকদিন ধরেই টুলটি ব্যবহার করছি। 

তাই ভাবলাম আপনাদের সাথে কিছুটা শেয়ার করার চেষ্টা করি। আমি চেষ্টা করছি আপনাদেরকে কিছুটা ধারণা দেওয়ার। আপনারা যদি এতটুকুও ধারণা পেয়ে থাকেন তাহলে আমি সার্থক। আশা করি লেখাটা আপনাদের কাছে ভালো লেগেছে। 

আপনাদের কাছে কেমন লেগেছে কমেন্ট করে জানাতে ভুলবেন না। ধন্যবাদ❤

5/5 - (1 vote)

Leave a Comment