VPN কি? কিভাবে কাজ করে ?

হেই ডুড কি অবস্থা? সব ঠিক তো? আই থিং সব ঠিকঠাক। তো আজ আমরা আলোচনা করবো VPN নিয়ে, মানে এই যেমন – ভিপিএন কি? (VPN Ki)? VPN মানে কি? (VPN Mane Ki), VPN meaning in Bengali, VPN এর কাজ কি? VPN এর ব্যবহার, এর সুবিধা অসুবিধা এসব নিয়ে কিছুটা লেখার চেষ্টা করবো। আপনি যদি এই বিষয়ে ইন্টারেস্টেট হয়ে থাকেন তাহলে এই লেখাটি আপনার জন্য। আশা করি ভিপিএন নিয়ে কিছুটা হলেও জানতে পারবেন। তো চলুন শুরু করা যাক –

VPN Ki, VPN Mane Ki?

আমরা অনেকেই হয়তো জানি যে ভিপিএন দিয়ে ফ্রি ইন্টারনেট ইউজ করা যায় বা এমন কিছু। অথবা ভিপিএন দিয়ে যেহেতু অনেকে অনেক 18+ সাইট এক্সেস করে থাকে, আর তাই ভিপিএন মানে অনেকের কাছে বেশ খারাপ কিছু। কিন্তু বাস্তবে ভিপিএন মানে বা এর ব্যাবহার কিন্তু অন্য কিছু বা অনেক ভালো কিছু।

ভিপিএন এর পূর্ণরূপ হচ্ছে “ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক”VPN – Virtual Privet Network. আমরা যখন আমাদের নরমাল আইপি দিয়ে পাবলিক নেটওয়ার্ক ব্যাবহার করে থাকি তখন কিন্তু ভিপিএন আমাদের বেশ অনেকখানি সেফ করতে পারে।  ভিপিএন মূলত  আমাদের সার্চ রিকোয়েস্ট কে আমাদের আইএসপি অর্থাৎ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডর থেকে হাইড করে এবং এনক্রিপশন এর মধ্য দিয়ে আমাদের রিকোয়েস্ট কে পাস করে।

এতে করে আমরা ইন্টারনেটে কি করছি সেটা কিন্তু আমাদের আইএসপি চাইলেও আর আড়ি পেতে দেখতে পারে না। এছাড়া অনেক সময় অনেক হ্যাকার আপনার আইপি ট্রেস করে আপনার ডাটা এক্সেস নেওয়ার চেষ্টা করতে পারে। একটি ভালো ভিপিএন সার্ভিস কিন্তু আপনাকে আপনার ডাটা চুরি হওয়া থেকে বেশ অনেকখানি সেফ রাখতে পারে। আশা করি VPN mane ki কিছুটা হলেও বোঝাতে পেরেছি।

VPN এর কাজ কি?

আমরা আগেই জেনেছি VPN meaning in Bengali is – (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) Virtual Privet Network. অর্থাৎ VPN আমাদের একটি প্রাইভেট নেটওয়ার্কে যুক্ত করে। ভিপিএন আমাদের আসল আইপি এড্রেস কে লুকিয়ে রাখে। এবং নতুন একটি সার্ভারে যুক্ত করে দেয়। এতে করে ভিপিএন কানেক্ট থাকা অবস্থায় আপনি যখন ইন্টারনেটে সার্ফ করেন তখন আপনার সব ডাটা ঐ ভিপিএন সার্ভিস এর সার্ভার এর মধ্য দিয়ে পাস হয়। এতে করে আপনি ইন্টারনেটে কি করছেন তা আপনার ISP – Internet Service Provider চাইলেও দেখতে পারেনা।

একটি ভালো ভিপিএন সার্ভিস আপনার ডাটাকে ফিল্টার করে Encrypt করে দেয় এবং আপনার এক্টিভিটি হাইড হয়ে যায়। আপনার ব্যাবহার করা ISP যদি কোন সাইট ব্লক করে রাখে আপনি কিন্তু সেই সাইট ও ভিপিএন এর মাধ্যমে আনব্লক করতে পারবেন। কারণ ঐ সাইটে আপনি তখন আপনার ভিপিএন সার্ভার এর আইপি দিয়ে প্রবেশ করছেন। তাই ভিপিএন ব্যাবহার আমাদের ডাটা কে অনেকখানি সেফ করতে পারে। আশা করি কিছুটা হলেও বুঝতে পেরেছেন।

VPN এর সুবিধা এবং অসুবিধা কি?

একটি ভিপিএন এর সুবিধা অসুবিধা দুটি দিকই রয়েছে। তাই ভিপিএন ব্যাবহারের আগে আপনার অবশ্যই সে সম্পর্কে অবগত হওয়া বলে উচিত বলে আমি মনে করি।

ভিপিএন ব্যাবহারের সুবিধা

এই সুবিশাল ইন্টারনেট জগতে আমরা কেউ ই কিন্তু পুরপুরি সেইফ নয়। প্রতিনিতয় আমাদের ইন্টারনেটে সার্ফিং করতে হয়। আর তাই আমাদের নিরাপত্তা আরো বেশ কিছুটা বাড়াতে আমরা চাইলে ভিপিএন ব্যাবহার করতে পারি। ভিপিএন আমাদের ডাটা কে চুরি হওয়া থেকে কিছুটা হলেও নিরাপদ থাকতে সহায়তা করে। এছাড়া আপনার লোকাল ISP যদি কোন সাইট ব্লক করে রাখে আপনি কিন্তু সাধারন ভাবে সেই সাইট এক্সেস নিতে পারবেন না তার জন্য আপনার একটি ভিপিএন বা প্রক্সির ব্যাবহার করতে হবে।

ভিপিএন আমাদের ব্যাবহার করা ডাটাগুলাকে এনক্রিপ্টেড করে ফেলে জাতে করে। সেটা চুরি হওয়ার চান্স বা সেটা অন্যেরা দেখার প্রবনতা কমে যায়। এছাড়া আমাদের অবস্থান লুকাতে আমরা চাইলে ভিপিএন ব্যাবহার করতে পারি। এটি আমাদের আসল আইপি এড্রেসকে লুকিয়ে রাখে এবং ভিপিএন সার্ভার এর আইপিতে কানেক্ট করে দেয় । ফলে আমরা বর্তমানে কোন স্থানে আছি সেটা ট্রাকারদের ট্রাক করা শক্ত হয়ে পড়ে।

আমরা আগেই জেনেছি যে ভিপিএন আমাদের আসল আইপি এড্রেস লুকিয়ে রাখে এবং ভিপিএন সার্ভারে কানেক্ট করে দেয়। ফলে আপনার লোকাল ISP এর ব্লক করা সাইট গুলা আপনি চাইলে খুব সহজে ব্যাবহার করতে পারেন।

ভিপিএন ব্যাবহারের অসুবিধা

ভিপিএন ব্যাবহারের বেশ কিছু অসুবিধা ও রয়েছে সেগুলা নিচে তুলে ধরা হল –

ভিপিএন ব্যাবহার করার সময় আমাদের সবসময় সচেতন হতে হবে। যেহেতু আমরা আমাদের নিরাপত্তার জন্য ভিপিএন ব্যাবহার করি তাই আমরা এমন কোন ভিপিএন সার্ভিস ব্যাবহার থেকে বিরত থাকবো যেখানে আমাদের ডাটা নড়বড়ে থাকে। তাই ভিপিএন ব্যাবহার এর পুরবে একটু সে সার্ভিস সম্পর্কে খোজ নিয়ে ব্যাবহার করা উচিত বলে আমি মনে করি।

এছাড়া ভিপিএন ব্যবহার করলে যেহেতু আমাদের আইপি চেঞ্জ হয়। তাই বার বার আইপি চেঞ্জ করার ফলে বিভিন্ন সোশ্যাল মিডিয়া আনিউজুয়াল এক্টিভিটিস এর জন্য ব্লক করে দিতে পারে। তাই সে বিষয়ে খেয়াল রাখবেন।

ভিপিএন কেন ব্যবহার করা উচিত?

যখন আপনি ইন্টারনেটে সংযুক্ত হন তখন আপনার ISP সাধারণত আপনার সংযোগ স্থাপন করে। এটি আপনাকে একটি আইপি ঠিকানার মাধ্যমে ট্র্যাক করে। আপনার নেটওয়ার্ক ট্র্যাফিক আপনার ISP এর সার্ভারের মাধ্যমে পরিচালিত হয়, যা আপনি অনলাইনে যা কিছু করেন তা লগ ইন এবং প্রদর্শন করতে পারে। যাতে করে আপনি ওনলাইনে কি করছেন না করছেন সবকিছু কিন্তু চাইলে আপনার আইএসপি দেখতে পারে।

আপনার ISP বিশ্বাসযোগ্য মনে হতে পারে, কিন্তু এটি আপনার ব্রাউজিং হিস্ট্রি বিজ্ঞাপনদাতাদের, পুলিশ বা সরকার এবং/অথবা অন্যান্য তৃতীয় পক্ষের সাথে শেয়ার করতে পারে। এছাড়াও আপনার আইএসপি যদি কোন ভাবে হ্যাকারের দারা হ্যাক হয়, তাহলে আপনার আইএসপ এর কাছে থাকা আপনার সব তথ্য ফাস হতে পারে বা চুরি হতে পারে।

পাবলিক ওয়াইফাই ব্যাবহার এর সময় ভিপিএন অনেক ভুমিকা রেখে থাকে। তা হল আপনি যখন পাবলিক ওয়াইফাই ব্যাবহার করবেন তখন সেখানে কেউ স্পাইওয়ার এর মাধ্যমে আপনার পাসওয়ার্ড চুরি হবার সম্ভাবনা থাকে। তাই পাবলিক ওয়াইফাই ব্যাবহার করার সময় ঝুকি এড়াতে ভিপিএন আপনাকে বেশ অনেক সহায়তা করতে পারে।

কিভাবে একটি ভালো ভিপিএন খুজে পাবেন ?

আমরা আগেই জেনেছি যে কেন আমাদের ভিপিএন ব্যাবহার করা উচিত । তাই ভিপিএন ব্যাবহারের জন্য আপনি কোন কোন জনিস গুলা খেয়াল রাখবেন সেটা আলোচনা করা যাক ।

আপনার আইপি ঠিকানা এনক্রিপশন: একটি ভিপিএন এর প্রাথমিক কাজ হল আপনার আইএস ঠিকানাটি আপনার আইএসপি এবং অন্যান্য সকলের  থেকে আড়াল করা। এটি আপনাকে ঝুঁকি ছাড়াই অনলাইনে তথ্য পাঠাতে এবং গ্রহণ করতে দেয় ।  আপনাকে খেয়াল করতে হবে  আপনার ভিপিএন সারভিস আপনাকে এই এনক্রিপশন দিচ্ছে কি না।

প্রোটোকলের এনক্রিপশন: একটি ভালো ভিপিএন সার্ভিস আপনাকে হ্যাকারদের হাত থেকে ট্রাক বা ট্রেস করা থেকে ও সেফ করে থাকে। তাই আপনাকে খেয়াল করতে হবে যে আপনার সার্ভিস টি সে সুবিধা দিচ্ছে কিনা।

কিল সুইচ: কিল সুইচ ভিপিএন এর একটি বেশ প্রয়োজনীয় ব্যাপার। আপনি ইন্টারনেটে VPN কানেক্ট করে কোন কাজ করছেন হঠাত যদি আপনার কানেকশন লস্ট যায় তাহলে আপনার আসল আইপি ফাস হয়ে জেতে পারে। তাই কিল সুইচ অন থাকলে সে বিষয় থেকে নিশ্চিন্ত থাকা জায়।তাই ভিপিএন সার্ভিস ব্যবহারে এটি একটি গুরুত্বপূর্ণ ব্যাপার।

একটা ভালো ভিপিএন সার্ভিস ব্যাবহার করতে হলে অবশ্যই আপনাকে উপরের বিষয় গুলো খেয়াল রাখতে হবে। আশা করি VPN কি কিভাবে কাজ করে। এবং আপনার কেন ব্যাবহার করে উচিত এবন কোন  কোন সুবিধা গ্রহাণ করা উচিত কিছুটা হলেও বুঝাতে পেরেছি। ধন্যবাদ ❤

4.7/5 - (3 votes)

1 thought on “VPN কি? কিভাবে কাজ করে ?”

Leave a Comment