FTP কি? FTP সার্ভার কি ? কিভাবে কাজ করে ! জেনে নিন ।

হ্যাল্লো জনগণ, আপনার মনে যদি প্রশ্ন থাকে এফটিপি কি? এটা কি খায় নাকি মাথায় দেয় ! কিভাবে কাজ করে, এটা আমাদের জন্য আদৌ কতটুকু প্রয়োজন। এবং আপনার জন্য বেস্ট এফটিপি সার্ভার কোনটা হতে পারে। এবং এর সাথে আপনি কিভাবে নিজের একটা এফটিপি সার্ভার বিল্ড করতে পারেন , FTP এর সুবিধা কি, আর এর অসুবিধা গুলাই বা কি, মোটামুটি এফটিপি এর চৌদ্দ গোষ্ঠী উদ্ধার করার চেষ্টা করবো। । তো বেশি কথা না বাড়িয়ে চলুন দৌড় দেওয়া যাক –

FTP কি? এফটিপি এর পূর্ণরুপ কি ?

এফটিপি (FTP) এর পূর্ণরূপ হচ্ছে ফাইল ট্রান্সফার প্রোটোকল (File Transfer Protocol)। একটা সময় ইন্টারনেট বলতে এই এফটিপি সার্ভারই বেশি ব্যাবহার করা হতো। প্রথমত ১৯৭১ সালের দিকে এফটিপি সার্ভার ব্যাবহার করা হয়। প্রথমদিকে (আধুনিক ইন্টারনেট শুরুর আগে) এটি অর্পানেট নেটওয়ার্ক কন্ট্রোল প্রোগ্রামে (ARPANET Network Control Program) বা (এনসিপি) (NNCP) সার্ভার এবং লোকাল কম্পিউটারের মধ্যে নিরাপদে এবং দ্রুত ফাইল আদান প্রদান এর কাজে ব্যাবহার করা হত। পরে আধুনিক সময়ে এসে এখন এনসিপি (NCP)এর পরিবর্তে টিসিপি / আইপি (TCP/ip) বর্তমানের আধুনিক ইন্টারনেট ব্যবহার করা হয়। আমরা জানি প্রতিনিয়ত প্রতিদিন নতুন নতুন প্রযুক্তি আবিষ্কার হচ্ছে সঙ্গে সঙ্গে পরিবর্তন হচ্ছে ইন্টারনেট এর গতিধারাও, যেখানে আগে কয়েকশ কেবি করে সেকেন্ডে ফাইল ট্যানেস্ফার হতো, আধুনিক প্রযুক্তির সাহায্যে সেটা এখন কয়েক টেরা বাইটে পৌঁছে গিয়েছে। সঙ্গে সঙ্গে এফটিপি ব্যাবহার আরো বেশি স্টেবল হয়েছে।

আগে একটা সময় ছিল যখন কম্পিউটারে এফটিপি (FTP) সংযোগে ফায়ারওয়াল সমস্যার সৃষ্টি করতো । আর তাই এফটিপি কে যেন সুন্দরভাবে ব্যাবহার করা যায় তাই তাই একে আরো সুন্দরভাবে অপ্টিমাইজ করা হয়, সেই সঙ্গে ইউজারদের নিরাপত্তার কথা মাথায় রেখে এফটিপিএস (FTPS) ও এসএফটিপি (SFTP) তৈরি করা হয়েছিল । আর এজন্যই এখন এফটিপি আগের থেকে আরো নিরাপদ এবং আরো স্টেবল। আর তাই আমরা প্রায় সবাই এখন আমাদের প্রয়োজনীয় ফাইল ডাউনলোড করতে এফটিপি সার্ভার বা এফটিপি আইপি খুজে থাকি বা ব্যাবহার করে থাকি ।

FTP Server কি?

মূলত এখানে FTP server বলতে কোন একটি নির্দ্দিষ্ট ইন্টারনেট সার্ভিস প্রোভাইডরের (ISP) লোকাল সার্ভারকে বুঝানো হচ্ছে । মূলত যারা ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যাবহার করে থাকে তারা এই এফটিপি সার্ভার এর সুবিধা ব্যাবহার করে থাকে। ব্রডব্যান্ড ইউজার ব্যাতিত এই সেবা অন্য কেউ ব্যাবহার করতে পারে না। প্রতিটা আইএসপি এর ই আলাদা আলাদা এফটিপি সার্ভার থাকে, কিন্তু সবার সার্ভার তো আর সমান স্টেবল না বা সবাই তাদের সার্ভারে প্রপার আপডেট করতে বেশ বেগ পেতে হয়, আর তাই বাংলাদেশের প্রায় সকল ইন্টারনেট প্রভাইডররা মিলে তৈরি করে বিডিআইএক্স সার্ভার, BDIX Server এ প্রায় সব আইএসপি ই অবদান রাখে। অধিকাংশ FTP Server ই BDIX এর সাথে কাজ করে।

আমরা আগেই জেনেছি যে – FTP server হচ্ছে কোন একটা লোকাল সার্ভার , যার মাধ্যমে আমরা ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশনের মাধ্যমে আমাদের আইএসপি এর এফটিপি সার্ভারে বা কম্পিউটারে রাখা সকল ধরনের ফাইল এক্সেস ও ডাউনলোড করতে পারি। যেহেতু আমরা ব্রডব্যান্ড ইউজার আমাদের আমরা আমাদের আইএসপি এর সাথে ক্যাবল এর সাহায্যে সংযুক্ত , আর তাই আমরা আমাদের আইএসপি এর লোকাল ফোল্ডার বা এফটিপি সার্ভার থেকে কোন কিছু ডাউনলোড করলে বা স্ট্রিম করলে সেটা নরমাল স্পিড থেকে কয়েকগুণ বেশি স্পীড পেয়ে থাকি । কি ঘোলাটে লাগছে? আর একটু ক্লিয়ার করার চেষ্টা করি ।

মনে করুন, আপনি নিজে একজন Link3 এর ইউজার। এবার আপনার আইএসপি মানে Link3 – তাদের ব্যক্তিগত কম্পিউটারের হার্ড ডিস্কে বা তাদের পার্সোনাল সার্ভারের সাথে একটি ফাইভার ক্যাবল সংযুক্ত করে ফাইভার ক্যাবল এর অপর প্রান্ত আপনার কম্পিউটারে সংযুক্ত করে দিল। আর যেহেতু আমরা ক্যাবল এর মাধ্যমে কানেক্টেড তাই আপনি আপনার আইএসপি এর সার্ভারে থাকা যে কোন ফাইল খুব দ্রুত এক্সেস করতে পারবেন ।

FTP Server কিভাবে কাজ করে?

আপনার মনে যদি প্রশ্ন জাগে আসলে FTP server কিভাবে কাজ করে ? তাহলে আমি বলবো একটা সার্ভার কিভাবে কাজ করে সেতা বুঝতে হলে আপনাকে আগে বুঝতে হবে ইন্টারনেট কি? কিভাবে কাজ করে? আপনি যখন বুঝতে পারবেন ইন্টারনেট কি? কিভাবে কাজ করে তখন আপনি খুব সহজেই একটা এফটিপি সার্ভার কিভাবে কাজ করে সেটাও জানতে পারবেন । ইন্টারনেট কি এবং কিভাবে ইন্টারনেট কাজ কাজ সে বিষয় নিয়ে আমরা পরে আলোচনা করবো । আজ আমাদের আলোচনার বিষয় হচ্ছে এফটিপি তো চলুন তারই কিচ্ছা কাহিনী জানা যাক।

আমরা আগেই জেনেছি যে – আমাদের দেশের প্রায় সকল ব্রডব্যান্ড আইএসপি মিলে BDIX Server পরিচালনা করে আর তাই আমরা সেটা আমাদের আইএসপি এর পার্সোনাল সার্ভার না হওয়া সত্তেও সেখান থেকে আমরা সেবা নিয়ে থাকি । মানে মনে করুন – আপনি Link3 এর FTP সার্ভার Link3 এর ইউজার না হয়েও ব্যবহার করতে পারবেন । কারণ BDIX এর প্রধান কাজ হচ্ছে বাংলাদেশের সকল লোকাল সার্ভারগুলোকে একে অন্যের সাথে কানেক্টেড করা যার মাধ্যমে সকল ISP এর ইউজাররা ই এই সেবা উপভোগ করতে পারবে । তার মানে দাড়ালো যে – মূলত BDIX এর এই সার্ভার কলাবরেশনের কারনে আমরা যে কোন ধরনের ISP এর লোকাল সার্ভারকেই এক্সেস করতে পারছি । আশা করি বুঝতে পেরেছেন ।

FTP এর সুবিধা কি? Advantages Of FTP Server

  • FTP এর সবচেয়ে বড় সুবিধা হল দ্রুত গতিতে ফাইল আদান প্রদান করা যায়, আর এজন্যই মূলত FTP এত জনপ্রিয়।
  • এফটিপি ক্লায়েন্টের সাহায্যে, আপনি চাইলে একাধিক ফাইল ছাড়াও একাধিক ডিরেক্টরি প্রবেশ করতে পারবেন ।
  • আপনি যদি চান, আপনি আপনার ফাইল ট্যানেস্ফারের সময় চাইলে সেটা পজ করে রেখে দিতে পারেন, আবার সেখান থেকে শুরু করতে পারবেন ।
  • আপনার গুরুত্বপূর্ণ ফাইল ট্যানেস্ফারে সময় যদি আপনার কানেকশন লস্ট হয় সেক্ষেত্রে নো ফেয়ার, আপনি চাইলে বা আপনার কানেশন আবার কানেক্ট হলে পূর্বের জায়গা থেকে আবারো ডাউনলোড বা ফাইল ট্যানেস্ফার কন্টিনিউ করতে পারবেন।
  • FTP তে অটো ব্যাকআপের সুবিধাও রয়েছে, যা একটি অসাধারণ ফিচার।

FTP এর অসুবিধা – Disadvantages of FTP

  • FTP Lacks Security: সব FTP সার্ভার এনক্রিপশন (SSL) সুবিধা দেয় না আর তাই সেক্ষেত্রে এফটিপি ব্যাবহার ঝুঁকিপূর্ণ।
  • Not All Vendors Are Created Equal: সব এফটিপি সার্ভার এর সার্ভিস একরকম না। এটা ঐ সার্ভার এর Controller ওপর নির্ভর করে। তাই এফটিপি ব্যাবহারে সতর্কতা অবলম্বন করা উচিত ।
  • FTP can be Vulnerable to Attack: আপনি যদি ভুল এফটিপি ব্যাবহার করেন, তাহলে আপনার তথ্য চুরি হতে পারে। আপনার পাসওয়ার্ড যদি দুর্বল হয় কিংবা কোনভাবে হ্যাকারের হাতে চলে যায়, তাহলে আপনি বেশ বড়সড় ক্ষতির সম্মুখীন হতে পারেন ।

বাংলাদেশে অনেক ধরণের এফটিপি সার্ভার রয়েছে তার মধ্যে –

  • BDIX Server
  • ICC FTP Server
  • Dhaka FTP Server
  • 18 movie ftp server
  • movie server

ইত্যাদি বেশ জনপ্রিয় ।

শেষ কথাঃ

আজকের পোস্টএ এফটিপি সার্ভার কি? কিভাবে কাজ করে, কেন ব্যাবহার করবেন। সুবিধা অসুবিধা বিভিন্ন দিক নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি। আশা করি আপনাদের কিছুটা হলেও বোঝাতে সক্ষম হয়েছি । লেখাটি যদি ভালোলাগে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর আপনার মতামত কমেন্টে জানাতে পারেন। ধন্যবাদ ❤

5/5 - (103 votes)

Leave a Comment