হাইড্রোজেন পারঅক্সাইড কি? কি কাজে লাগে? বিস্তারিত

আমাদের মাঝে অনেকেই আছেন যারা জানতে চান –হাইড্রোজেন পারঅক্সাইড কি ? হাইড্রোজেন পার অক্সাইড এর কাজ কি?  কি কাজে লাগে?  কেন হাইড্রোজেন পারঅক্সাইড বিস্ফোরিত হলো? আর কেনই বা এই  রাসায়নিকের আগুন পানিতে নেভানো যায় না। আবার অনেকের মনে ডিপো কি? কনটেইনার ডিপো কি? এসব প্রশ্ন ও তৈরি হয়েছে।  আমি খুব সংক্ষেপে আজকের ব্লগে জানাতে চলেছি পারঅক্সাইডের আদ্যোপান্ত।

আমরা সবাই জানি যে – চট্টগ্রামের সীতাকুণ্ডে গত শনিবার একটি কন্টেইনার ডিপোতে আগুন লেগে ভয়ংকর রকমের বিষ্ফরন হয়। সীতাকুন্ডের কাশেম জুট মিলে বিএম ডিপোতে এই মারাত্মক বিস্ফোরনের ঘটনা ঘটে। সেখানে উপস্থিত ফায়ার সার্ভিস প্রথমে পানি দিয়ে আগুন নিয়ন্ত্রে আনার চেষ্টা করলে আগুন আরো বেগ পায়। এবং খুবই ভয়ংকর ভাবে আগুন ছড়িয়ে পড়ে।

পরে ফায়ার সার্ভিস জানায় যে সেখানে ডিপোর কন্টেনারে হাইড্রোজেন পারঅক্সাইড নামক রাসায়নিক পদার্থ ছিলো। যার কারনে আগুন আরো বেগ পায়। আর তাই এই রাসায়নিক পদার্থ নিয়ে বর্তমানে মানুষের কৌতূহলের শেষ নাই। ।

হাইড্রোজেন পারঅক্সাইড কি?

হাইড্রোজেন পারঅক্সাইড, Hydrogen peroxide image
Hydrogen peroxide solution in a beaker

হাইড্রোজেন পারঅক্সাইড অত্যন্ত প্রতিক্রিয়াশীল রাসায়নিক যৌগ পদার্থ যা হাইড্রোজেন এবং অক্সিজেন (H2O2) উপাদান ধারণ করে । যেটি বিশুদ্ধ অবস্থায় পানির মত রং বা বর্ণহীন একটি যৌগ তরল অবস্থায় থাকে । এই রাসায়নিক পদার্থের  সংকেত H ₂O ₂। এটি মূলত শিল্প কারখানায় রাসায়নিক উত্পাদন এবং সেলুলোজ সজ্জা এবং টেক্সটাইলের ব্লিচিংয়ে ব্যবহৃত হয়। ১৯৯৫ সালে ইউরোপে ৭৫০,০ টন হাইড্রোজেন পারক্সাইড উৎপাদিত হয়।

হাইড্রোজেন পার অক্সাইড এর কাজ কি?  কি কাজে লাগে?

হাইড্রোজেন পারক্সাইড এবং কার্বামাইড পারক্সাইড উভয়েরই প্রসাধনী তৈরি ক্ষেত্রে ব্যবহার রয়েছে, প্রধানত চুলের ব্লিচ, হেয়ার পারমিং পণ্য, হেয়ার রিল্যাক্সার, দাঁত হোয়াইটনারের মতো পণ্যগুলিতে ব্লিচ হিসাবে ব্যাবহার করা হয়। 

এছাড়াও  বিভিন্ন কাজে এই রাসায়নিক পদার্থ টি ব্যাবহার হয়ে থাকে। তবে  সঠিকভাবে ব্যবহার না করে এর ভুল ব্যাবহারে এটি আমাদের জন্য ভয়ংকর রকমের বিপদজনক হতে পারে । বিশেষ করে এর উচ্চ ঘনত্ব খুবই বিপদজনক।

হাইড্রজেন পারঅক্সাইড কি দাহ্য পদার্থ?

হাইড্রোজেন পারক্সাইড দাহ্য নয় তবে এটি একটি শক্তিশালী অক্সিডাইজার যা অন্যান্য পদার্থের দহনকে আরো বেশ কয়েকগুণে বাড়িয়ে তোলে। হাইড্রোজেন পারক্সাইড পানির সংস্পর্শে এলে বিস্ফোরক পদার্থ হিসাবে কাজ করতে পারে। যেহেতু এটি একটি রাসায়নিক যৌগ, তাই হাইড্রোজেন পারক্সাইড দ্বারা সৃষ্ট যে কোনও আগুন পানি দিয়ে নিভিয়ে ফেলা যায় না। হাইড্রোজেন পারক্সাইড নিজে থেকে আগুন জলবে না তবে এটি আগুন জল্বতে প্রো লেভেলের ভুমিকা পালন করে থাকে। বিশেষ করে এই তরল যত বিশুদ্ধ থাকে আগুনের উত্তাপ ততটাই জোরালো হয়ে থাকে।

কীভাবে আগুনের তীব্রতা বাড়ে?

বুয়েটের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক প্রধান ড. ইজাজ হোসেন বলেন, হাইড্রোজেন পারক্সাইড একটি শিল্প রাসায়নিক। এটি খুব সাবধানে ব্যবহার করতে হবে। এটি আলাদা রাখার জন্য কন্টেইনার রয়েছে। “আলাদা করে রাখতে হলে বিশেষ ব্যবস্থায় রাখতে হবে,” বলেও মন্তব্য করেন তিনি। 

হাইড্রোজেন পারক্সাইড কাচ, স্টেইনলেস স্টীল, অ্যালুমিনিয়াম বা প্লাস্টিকের পাত্রে রাসায়নিক সংরক্ষণ উপাদান নিরাপত্তা ডেটাশীট অনুযায়ী রাখা উচিত। এটি অন্য কোনও ধাতুর সংস্পর্শে এলেই প্রতিক্রিয়া জানাতে শুরু করে।

ড. ইজাজ হোসেন আরো বলেন, “হাইড্রোজেন পারক্সাইড যেখানে রাখা হয়, তার চারপাশে কী আছে, এটা কতদিন রাখা হয়, – এই সমস্ত জিনিস গুলি এটি কীভাবে আচরণ করবে তার উপর নির্ভর করে”। তদুপরি, উচ্চ তাপমাত্রায়, এটি একটি বিস্ফোরণ ও তৈরি করতে পারে, যেমনটা সীতাকুণ্ডে আমরা দেখেছি। যদিও এটি একটি দাহ্য পদার্থ নয়, এটি একটি অক্সিডাইজিং এজেন্ট। অর্থাৎ এটি অক্সিডাইজার হিসেবে কাজ করে।

অক্সিডিজারগুলিতে অক্সিজেন বা ফ্লোরিন বা ক্লোরিনের মতো পদার্থ রয়েছে যা দাহ্য পদার্থ হিসাবে কাজ করতে পারে। এর মানে হল যে যদি আগুনের আশেপাশে একটি অক্সিডাইজিং এজেন্ট থাকে তবে এটি আগুনের মাত্রা বাড়িয়ে তোলে, পর্যাপ্ত তাপ এবং জ্বালানী দিয়ে আগুন তীব্রতর হয় এবং এই তীব্রতায় একটি বিস্ফোরণ ঘটতে পারে।

কনটেইনার ডিপো কি?

একটি কন্টেইনার ডিপো এমন একটি অঞ্চল যেখানে শিপিং কন্টেইনারগুলি ট্রান্সশিপমেন্টের জন্য সংরক্ষণ করা হয়।

হাইড্রোজেন পার অক্সাইড এর কাজ কি?

হাইড্রোজেন পারক্সাইড মূলত বিভিন্ন কাজে ব্যাবহার করা হয় বিশেষ করে শিল্প ক্ষেত্রে এর ব্যাবহার বেশি লক্ষণীয় যেমন – টেক্সটাইল শিল্পে ব্লিচিংয়ের জন্য ব্যবহৃত হয়, চামড়া শিল্পে,
জল পরিশোধন সহ বিভিন্ন শিল্পে ব্যবহৃত হয়।এছাড়াও এটি বাথরুম পরিষ্কার, এবং লন্ড্রি সহ বিভিন্ন প্রয়োজনীয় পণ্যগুলিতেও ব্যাবহার করা হয়।

5/5 - (1 vote)

Leave a Comment