তথ্য কি ? তথ্য কাকে বলে? এবং উপাত্ত কি? উপাত্ত কাকে বলে?

আজ নতুন একটা বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করতে চলে এসেছি। আজকে আমাদের আলোচনার বিষয় হল – তথ্য কি? তথ্য কাকে বলে? তথ্যের সংজ্ঞা কি? এবং উপাত্ত কি? উপাত্ত কাকে বলে? উপাত্ত কত প্রকার? যদিও তথ্য কি বা উপাত্ত কি এগুলা ব্যাসিকেলি আমরা সবাই জানি। কিন্তু তবুও তথ্য এবং উপাত্ত কিন্তু আমরা এক ভেবে ফেলি। তথ্য এবং উপাত্ত কিন্তু এক জিনিস নয়। আজকের পোস্টে সেটাই তুলে ধারার চেষ্টা করবো। তো বেশি না বকে চলুন পড়ে ফেলা যাক ।

তথ্য কি?

প্রথমেই আমরা জানবো তথ্য কি? তথ্য মূলত এমন একটা জিনিস বা বিষয় যেটা বোঝা যায়, পড়া যায়, লেখা যায় বা বহন করা যায় । এক কথায় বলা যায় তথ্য হলো একটি বার্তা। ইংরেজি ভাষায় তথ্য কে আমরা Information বলি। information অর্থ হল তথ্য।

তথ্য কাকে বলে?

কোন কিছু সম্পর্কে ধারণা পেতে বা জ্ঞান লাভ করতে হলে সেই সম্পর্কিত বিভিন্ন ধরনের উপাত্তকে সুন্দর ভাবে উপস্থাপন করাকে তথ্য বলে।
সহজভাবেই বোঝাই – ধরুন আমরা নিজেদের সম্পর্কে যখন কিছু বলি। যেমন ধরেন , আমার বাবা একজন কৃষিজীবী আমার মা একজন গৃহিণী। আমরা চার ভাইবোন। এই যে নিজেদের সম্পর্কে যেসব কথা বলা হয় এগুলো একটা তথ্য।

আবার ধরেন একজন এসে বললো যে রহিম খান দের বাড়িটা কোথায় বলতে পারেন। তখন আমি বললাম ওনাদের বাড়ি এই পাশেই। কিছুটা হেঁটে গেলে ওনাদের বাড়ি। এই যে কথাটা বললাম এটাও একটা তথ্য।
তাহলে বুঝতেই পারছেন তথ্য কি। কোন কিছু সম্পর্কে ধারণা দেওয়া বা কোন কিছু সম্পর্কে বলা বা জানা এগুলোই হল তথ্য।

আরও একটা উদাহরণ দেই – মনে করুন আপনি একটি দোকানে গেলেন, দোকানে গিয়ে আপনার একটা ফুল পছন্দ হলো তখন দোকানদার কে বললেন এই ফুলটার দাম কত? তখন দোকানদার আপনাকে বলল ফুলটার দাম 20 টাকা, এটাই হলো তথ্য। তথ্য হলো কোন একটা নির্দিষ্ট স্থানে পৌঁছানো বা কোন একটা নির্দিষ্ট ধারণাকে সুন্দরভাবে উপস্থাপন কে বোঝায়। যা দ্বারা আমরা সঠিক সিদ্ধান্ত বা সঠিক স্থানে পৌঁছাতে পারি।

উপাত্ত কাকে বলে?

ইংরেজিতে ডাটা শব্দের অর্থ হলো উপাত্ত। কোন একটি নির্দিষ্ট সংখ্যাবাচক বৈশিষ্ট্যের পরিমাপকে উপাত্ত বলে। এটাকে আরো সহজভাবে বলা যায়- আমরা গণিতে দেখেছে সংখ্যাভিত্তিক একটি তথ্য থাকে সেই সংখ্যাভিত্তিক তথ্যকে আমরা পরিসংখ্যান বলি ,আর একটা পরিসংখ্যানে কিছু সংখ্যা থাকে আর সেই সংখ্যাগুলো হচ্ছে উপাত্ত। যেমনঃ ছয়জন শিক্ষার্থীর গণিতের নম্বর হচ্ছে- ৯৮, ৮৫, ৫৩, ৫৭, ৩৩ ২৯ । গণিতের নম্বরগুলো এখানে পরিসংখ্যান, আর আলাদাভাবে এক একটা সংখ্যা গুলো হল উপাত্ত। সহজভাবে বললে, ধরুন আপনি একটা কিছু রান্না করবেন এবার রান্নার জন্য তো আপনার উপকরণ লাগবে আর এই একেকটা উপকরণ হলো উপাত্ত।

উপাত্ত কত প্রকার ও কি কি?

উপাত্ত মূলত দুই প্রকার:

  1. প্রাথমিক উপাত্ত ও
  2. মাধ্যমিক উপাত্ত

প্রাথমিক উপাত্ত ও মাধ্যমিক উপাত্ত কি?

যে উপাত্ত টি একদম সরাসরি ভাবে সংগ্রহ করা হয় সেটাকে বলা হয় প্রাথমিক উপাত্ত। এবং পরোক্ষভাবে বা, সরাসরি সংগ্রহ না করে দ্বিতীয় কোন উপায় যে উপাত্ত সংগ্রহ করা হয় সেটাকে বলে মাধ্যমিক উপাত্ত।

মনে করুন আপনি সরাসরি ভাবে কয়েকটি জায়গার পরিবেশ পর্যবেক্ষণ করলেন, এটি প্রাথমিক উপাত্ত। আর সরাসরি ভাবে সে পরিবেশের না যে অন্য কোন উপায়ে সে পরিবেশ সম্পর্কে পর্যবেক্ষণ করলেন, এটি মাধ্যমিক উপাত্ত।

তথ্য ও উপাত্তের মধ্যে পার্থক্য?

সহজভাবে তথ্য উপাত্তের মধ্যে পার্থক্য বোঝানোর চেষ্টা করলাম। ধরেন আপনি খিচুড়ি রান্না করবেন এখন খিচুড়ির জন্য কিছু উপকরণ লাগবে যেমন: চাল , ডাল, মাংস, পেঁয়াজ ,রসুন ,জিরা ইত্যাদি। খিচুড়িতে যে উপকরণগুলো লাগছে সেগুলো হলো উপাত্ত। তারপর পর পর এক-একটা উপকরণ দিয়ে আমরা খিচুড়িটা তৈরি করছি একদম পারফেক্ট করার জন্য একের পর এক উপকরণগুলো ব্যবহার করছি আর পরপর উপকরণগুলো সুন্দরভাবে দিয়ে যে খিচুড়িটা তৈরি হয়েছে ওটাই হল তথ্য।

তথ্য ও উপাত্তের মধ্যে কিছু পার্থক্য নিচে দেওয়া হল:

অগোছালো মানে সাজানো অবস্থায় যেসব বর্ণ বা চিহ্ন সংখ্যা থাকেনা সবগুলো ছড়িয়ে-ছিটিয়ে আলাদাভাবে থাকে এসব কিছুই হলো ডেটা। আর আর এই অগোছালো বর্ণ চিহ্ন বা সংখ্যা গুলো যখন আমরা সাজিয়ে গুছিয়ে সুন্দরভাবে উপস্থাপন করি তখন তাকে তথ্য বলি বা তথ্য বলা হয়।

এই সকল তথ্য হলো ডেটা। কিন্তু ভাববেন না যে সকল ডেটা তথ্য কারণ সকল ডেটা কখনো তথ্য হতে পারেনা সকল ডেটাগুলো অগোছালো থাকে। ডেটা কখনো সঠিক বা অর্থ বহ কোন কিছুর ধারনা দিতে পারেনা । আমরা কিন্তু যেকোনো তথ্য থেকে সেই সম্পর্কে সঠিক ধারণা পা সঠিক অর্থ পেয়ে থকি।

ডেটা কিন্তু কখনো তথ্যের উপর নির্ভরশীল না। উল্টো তথ্য সম্পূর্ণভাবে ডেটার ওপর নির্ভর করেএবং ডেটা ছাড়া তথ্য কখনো সম্পূর্ণ করা যায় না।

কোনো ক্যালেন্ডারের মাসের সংখ্যাগুলো পৃথক পৃথকভাবে উদাহরণ হিসেবে দেওয়া যায় । আর ধরেন আপনার নাম ঠিকানা জন্মতারিখ ধরেন আপনার একটা সার্টিফিকেট একটা তথ্য কে নির্দেশ করে।

আশা করি তথ্য-উপাত্ত সম্পর্কে বোঝাতে পেরেছি। এদের মধ্যে পার্থক্য কোথায় আজ আপনারা ভালোভাবে জেনে গেছেন তথ্য-উপাত্ত এক বিষয় না এদের মধ্যে কিছু পার্থক্য আছে। আজ আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের ধন্যবাদ ।আশাকরি পোস্টটা পড়ে আপনারা উপকৃত হয়েছেন। ধন্যবাদ ❤

Author: Merina Nahar

4.5/5 - (2 votes)

Leave a Comment